জীবনে দুঃখ-দুর্দশা কাটছে না,বিজয়া দশমীর দিন করুন এই কাজ, অর্থপ্রাপ্তি হবে আপনার

| Oct 05 2022, 03:15 PM IST

 জীবনে দুঃখ-দুর্দশা কাটছে না,বিজয়া দশমীর দিন করুন এই কাজ, অর্থপ্রাপ্তি হবে আপনার

সংক্ষিপ্ত


বিজয়া দশমীর দিন এইবছর তিনটি বিশেষ তিথির সৃষ্টি হয়েছে।  চলতি বছরে তিনটি শুভ তিথির মধ্যে অন্যতম হল দশহারা। অন্য দুই তিথি হল চৈত্র শুক্লপক্ষ এবং কার্তিক শুক্লপক্ষের প্রতিপদ তিথি। দশমীর দিন নিয়ম মেনে নিষ্ঠাভরে পুজো করলে জাতকদের বিশেষ লাভ হবে। 

আজ দশমী। পুজোর আনন্দে এতদিন খুশির রেশ ছিল বাঙালির মনে। চলতি বছরে মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। মা দুর্গার আজ বিদায়ের পালা। ইতিমধ্যেই দেবী দূর্গার বিদায়ে সকলের মন ভারাক্রান্ত। আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথি বিজয়াদশমী ও দশেরা হিসেবে পালিত হয়। চলতি ৫ অক্টোবর অর্থাৎ বুধবার বিজয়া দশমী পালিত হচ্ছে। অধর্মের উপর ধর্ম ও অসত্যের উপর সত্যের জয়ের দিনই হল বিজয়া দশমী। শাস্ত্র বলে, আজকের দিনেই রাবণকে বধ করেছিলেন রাম। আবার মহিষাসুরের সংহার করেছিলেন দেবী দুর্গা। এই দিনটিকেই দশেরা ও বিজয়া দশমী বলা হয়।

বিজয়া দশমীর দিন এইবছর তিনটি বিশেষ তিথির সৃষ্টি হয়েছে।  চলতি বছরে তিনটি শুভ তিথির মধ্যে অন্যতম হল দশহারা। অন্য দুই তিথি হল চৈত্র শুক্লপক্ষ এবং কার্তিক শুক্লপক্ষের প্রতিপদ তিথি। দশমীর দিন নিয়ম মেনে নিষ্ঠাভরে পুজো করলে জাতকদের বিশেষ লাভ হবে। ৪ অক্টোবর রাত ১০ টা ৫১ মিনিট থেকে ৫ অক্টোবর রাত ৯ টা ১৫ মিনিট পর্যন্ত শ্রবণ নক্ষত্র থাকবে।  ৫ অক্টোবর সকাল ৭ টা ৪৪ মিনিট থেকে ৯ টা ১৩ মিনিট পর্যন্ত এবং তারপর সকাল ১০ টা ৪১ মিনিট থেকে ২ টো ৯ মিনিট পর্যন্ত বিজয়া দশমীর শুভক্ষণ। এই সময় নতুন কোনও কাজ করা খুবই ভাল।

Subscribe to get breaking news alerts

বিজয়া দশমীর দিন ভাগ্যের চাকা ঘোরাতে চাইলে অবশ্যই এই কাজগুলি করতে হবে। বিশেষজ্ঞরা বলেন, পরীক্ষায় ভাল ফল না হলে দশমী পুজোর অঞ্জলী দেওয়ার সময় সাদা বা নীল অপরাজিতা ফুল মায়ের কাছে অর্পণ  করুন। অনেকেই বাড়িতে ছোট দুর্গামূর্তি রাখেন। বিজয়ার দিনই এই মূর্তির প্রতিষ্ঠা করতে পারেন। এইদিন বাড়ির পূর্ব দিকে মূর্তি রাখলে সৌভাগ্য ফিরবে। বাস্তুশাস্ত্র মতে,দশমীর দিন মা দুর্গার ঘটের কাছ একটি পদ্মফুল রাখুন। সেই ফুল হলুদ কাপড়ে মুড়ে রেখে দিন। এবং বিসর্জনের পরে সেই কাপড়টি বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে সেটি ঝুলিয়ে রাখুন। বিজয়া দশমীর দিন সকাল সকাল রাম মন্দিরে গিয়ে একটি ঘি-এর প্রদীপ জ্বালুন,ভালো সময় আসবে। যারা সারাবছর অর্থকষ্টে ভুগছেন, তারা বিজয়া দশমীর দিন একটি কড়ি কিনে মা দুর্গার পায়ে স্পর্শ করিয়ে আলমারিতে রেখে দিন। সারা বছর অর্থের অভাব দূর হবে, হাতে আসবে প্রচুর টাকা। দশমীর দিন মাটির প্রদীপ বাড়ির দক্ষিণ দিকে রাখলে সৌভাগ্য  ফিরে আসবে।
 

Read more Articles on