Asianet News BanglaAsianet News Bangla

সুখ-সমৃদ্ধি আনতে সন্ধ্যা পুজোর চারটি মন্ত্র, মানেসহ জেনেনিন মন্ত্রগুলি

হিন্দু শাস্ত্র মতে প্রতিদিন সকাল আর সন্ধ্যায় আরাধ্য দেবতার সামনে একটি প্রদীপ জ্বালিয়ে চারটি মন্ত্র জপ করা যায় তাহলে তা খুবই উপকারী হয়। বিশ্বাস করা হয় মন্ত্রগুলি মানুষের জীবনে ইতিবাচক শক্তি বাড়িয়ে দেয়।

evening chant, chanting these four mantras every day brings happiness and prosperity  bsm
Author
Kolkata, First Published Jul 19, 2022, 7:07 PM IST

সনাতন হিন্দু ধর্মের নিয়ম অনুযায়ী প্রতিদিন সকালে ও সন্ধ্যায় আরাধনা করা উচিৎ। কেউ যদি দেবতায় বিশ্বাসী নাও হন তাহলে সকাল আর সন্ধ্যায় আধঘণ্টা ধ্য়ানে বসতেই পাারেন। কিন্তু যাঁরা ধর্মে বিশ্বাসী তাঁদের জন্যই অবশ্যই সন্ধ্যের পুজো জরুরি। পারিবারিক অশান্তি থেকে মুক্তির পাশাপাশি পরিবারে আসে সুখ আর সমৃদ্ধি। অর্থনৈতিক অবস্থারও উন্নতি হয়। জ্য়োতিষমতে চারটি মন্ত্র যদি প্রতিদিন সন্ধ্যায় উচ্চারণ করা হয় তাহলে ফুলেফেঁপে ওঠে পরিবার। 

হিন্দু শাস্ত্র মতে প্রতিদিন সকাল আর সন্ধ্যায় আরাধ্য দেবতার সামনে একটি প্রদীপ জ্বালিয়ে চারটি মন্ত্র জপ করা যায় তাহলে তা খুবই উপকারী হয়। বিশ্বাস করা হয় মন্ত্রগুলি মানুষের জীবনে ইতিবাচক শক্তি বাড়িয়ে দেয়। অশুভ শক্তিকে বিদায় দেয়। সন্ধ্যায় সময় পুজোয় যে চারটি মন্ত্র উচ্চারণ করা উচিৎ সেগুলি হলঃ

১. পতঙ্গঃ পতঙ্গঃ মাশকাঃ চ বৃক্ষঃ
জলে স্থলে ইয়ে নিবাসন্তি জীবঃ দৃষ্টি প্রদীপম
ন জনম ভজাঃ
সুখিনঃ ভবন্তু স্বপশ্চঃ হি বিপ্রঃ।

এই মন্ত্রের অর্থ হল এই প্রদীপটি দেখছে, তা সে কীটপতঙ্গ, পতঙ্গ, পাখি, গাছ-গাছালিই হোক না কেন, এই পৃথিবীতে পাওয়া যায়। জীবিত প্রাণী বা জলে। মানুষ হোক বা অন্য কোন প্রাণী, তার সমস্ত পাপ ধ্বংস হয়ে যায় এবং একই সাথে সে জন্ম-মৃত্যুর চক্র থেকে মুক্তি পায়। সেই আত্মা সর্বদা সুখ লাভ করুক।

২. শুভম করোতি কল্যাণম্ আরোগ্যম ধন 
শত্রুবুদ্ধিবিনাশয় দীপকায় নমোস্তুতে 
মন্ত্রের অর্থ হল এই মন্ত্রের অর্থ হল- আমি এমন একটি প্রদীপের শিখাকে প্রণাম করি যা শুভকামনা করে, কল্যাণ আনয়ন করে, সুস্থ রাখে, ধন প্রদান করে এবং শত্রু বুদ্ধির বিনাশ করে।

৩. অন্তজ্যোতির্বাহিরজ্যোতিঃ প্রত্যগজ্যোতিঃ পরতপরঃ
জ্যোতিজ্যোতিঃ স্বয়মজ্যোতিরাত্মজ্যোতিঃ বিশমস্যহম্ 
এই মন্ত্রের অর্থ হল আমার ভিতরে ও বাইরে যে ঐশ্বরিক জ্যোতি এবং যে জ্যোতি পৃথিবীতে ছড়িয়ে আছে, তিনি এক কর্তা। সমস্ত আলোর রশ্মির উৎস সেই পরমাত্মা, শিব। আমি প্রতিদিন এই প্রদীপ জ্বালানোর শপথ নিই।

৪. দীপো জ্যোতি পরম ব্রহ্ম দ্বীপো জ্যোতির্জনর্দনঃ 
দীপো হরতু মে পাপম সন্ধ্যাদীপ নমোস্তুতে 
এই মন্ত্রের অর্থ হল সন্ধ্যায় যে প্রদীপ জ্বালানো হয় তা সেই পরম ব্রাহ্মণ ও সৎপুরুষের পাশাপাশি ভগবান বিষ্ণুকেও উৎসর্গ করা হয়। এই প্রদীপ আমার পাপ ধ্বংস করুক, হে সন্ধ্যার প্রদীপ, আমি তোমাকে প্রণাম করি।

Follow Us:
Download App:
  • android
  • ios