Asianet News BanglaAsianet News Bangla

মকর সংক্রান্তিতে এই কয়টি জিনিস দান করুন, সংসারে শান্তি বজায় রাখতে মেনে চলুন এই টোটকা

এ বছর মকর সংক্রান্তি (Makar Sankranti) পড়েছে ১৪ জানুয়ারি। মকর সংক্রান্তির দিন পুণ্যকাল হল সকাল ৮.০৩ থেকে ১২.৩০ পর্যন্ত। মহাপূণ্যকাল ৮.০৩ থেকে ৮.২৭ পর্যন্ত। এই সময় পূণ্য অর্জনের জন্য দান ও পবিত্র নদীতে স্নানের রীতি বহু বছর ধরে প্রচলিত। এই দিন সংসারে সুখ বজায় রাখতে মেনে চলতে পারেন জ্যোতিষ টোটকা (Astrology)।

Give away this thinks during Makar Sankranti to maintain peace in your family
Author
Kolkata, First Published Jan 8, 2022, 6:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালির এই বিশেষ উৎসব। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এদিন সূর্য মকর রাশিতে প্রবেশ করে, তাই এটি মকর সংক্রান্তি (Makar Sankranti) বা উত্তরায়ণ নামে পরিচিত। এ বছর মকর সংক্রান্তি পড়েছে ১৪ জানুয়ারি। মকর সংক্রান্তির দিন পুণ্যকাল হল সকাল ৮.০৩ থেকে ১২.৩০ পর্যন্ত। মহাপূণ্যকাল ৮.০৩ থেকে ৮.২৭ পর্যন্ত। এই সময় পূণ্য অর্জনের জন্য দান ও পবিত্র নদীতে স্নানের রীতি বহু বছর ধরে প্রচলিত।  

পৌষ মাসে সূর্য যখন ধনু রাশি থেকে মকর রাশিতে প্রবেশ করে, তখন মকর সংক্রান্তি পালিত হয়। এদিন বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকেন। আউনি-বাউনি বাঁধার রীতি আছে এই দিন। এতে সংসারে লক্ষ্মী বিরাজ করেন। এই দিন সংসারে সুখ বজায় রাখতে মেনে চলতে পারেন জ্যোতিষ টোটকা (Astrology)। জ্যোতিষ শাস্ত্রে, এদিনের দান ধ্যানের উল্লেখ আছে। এদিন কয়টি জিনিস দান করলে পূণ্য লাভ করা সম্ভব। 

জ্যোতিষ টোটকা অনুসারে মকর সংক্রান্তির দিন চাল (Rice), ঘি (Ghee), দই (Yogurt), ময়দা দান করতে পারেন। সকালে গঙ্গা স্নান সেরে এই দরিদ্র মানুষকে এই দ্রব্যগুলো দান করুন। এতে জীবনের সকল বাধা কেটে যাবে। দান করতে পারেন গুড়, কালো তিল, সাদা তিল। এই খাবারগুলো দান করলে আর্থিক উন্নতি ঘটবে। মকর সংক্রান্তির দিন দান করতে পারেন মরিচ, চিনি (Sugar), মিছরি, আলু (Potato)। এই কয়টি জিনিস দান করলে সব কাজে সফল হবেন। এদিন দান-ধ্যান করা শুভ বলে মনে করা হয়।  

মকর সংক্রান্তির দিন পুণ্য অর্জনের জন্য গঙ্গা কিংবা অন্য কোনও পবিত্র নদীতে স্নানের রীতি বহু যুগ ধরে প্রচলিত। এই সময়কে হিন্দু শাস্ত্রে খুবই গুরুত্বপূর্ণ সময় মনে করা হয়। এই সময় মৃত্যু হলে ব্যক্তি মোক্ষ লাভ করে বলে মনে করা হয়। পুরাণে উল্লেখ আছে এমন কথা। এই সময় পূণ্য অর্জনের জন্য জ্যোতিষ (Astrology) শাস্ত্রে বর্ণিত টোটকা মেনে চলতে পারেন। এতে জীবনে সুখ-শান্তি বজায় থাকবে। সকল কাজে সিদ্ধি লাভ করবেন। এদিন ঋতু পরিবর্তন শুরু হয়। এদিন থেকে বসন্তের আগমন হয়। এই দিনে যে কোনও শুভ কাজ শুরু করলেও সফল হবেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios