টাকা ব্যবহার করুন বুদ্ধি দিয়ে, জীবনে অর্থবান হওয়ার সহজ নিয়ম বাতলে দিয়েছেন চাণক্য

| Dec 02 2022, 05:58 PM IST

Chanakya

সংক্ষিপ্ত

চাণক্য তার দক্ষতা ও বুদ্ধিমত্তার সাহায্যে জীবনে সাফল্য অর্জনের জন্য অনেক নীতি তৈরি করেছিলেন। কীভাবে জীবনে কাজে লাগাবেন অর্থকে, কীভাবে তা বুদ্ধি দিয়ে ব্যবহার করবেন, তার পথ নির্দেশ করে গিয়েছিলেন চাণক্য। জেনে নিন সেই নীতি

টাকা ছাড়া জীবন যাপন করা অসম্ভব। অর্থ এমন একটি জিনিস, যা আমাদের প্রতিটি ভাল মন্দ সনাক্ত করে। চাণক্য নীতি অনুসারে, যিনি অর্থ, ধনী এবং সমৃদ্ধ জীবনের মূল্য বোঝেন। কিন্তু যে কদর না করে সিংহাসন থেকে মেঝেতে পড়ে যায়। আচার্য চাণক্যের মতে, ধনসম্পদ কেবলমাত্র সেই সমস্ত লোকের কাছেই বিকশিত হয় যারা সংযমের সাথে তা রক্ষা করে। আচার্য চাণক্য অর্থ ব্যবহারের কিছু উপায় বলেছেন, যারা এগুলো মেনে চলেন তারা সঙ্কটের সময়েও সুখী থাকেন।

আচার্য চাণক্য তার নীতির জন্য পরিচিত, তিনি একজন ভিন্ন চিন্তাবিদ এবং অত্যন্ত গুণী ও পণ্ডিত ছিলেন। শিক্ষক হওয়ার পাশাপাশি তিনি একজন দক্ষ অর্থনীতিবিদও ছিলেন। তার দক্ষতাকে শক্তিশালী করার জন্য, চাণক্য সম্পূর্ণ নিষ্ঠার সাথে গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। চাণক্য তার দক্ষতা ও বুদ্ধিমত্তার সাহায্যে জীবনে সাফল্য অর্জনের জন্য অনেক নীতি তৈরি করেছিলেন। কীভাবে জীবনে কাজে লাগাবেন অর্থকে, কীভাবে তা বুদ্ধি দিয়ে ব্যবহার করবেন, তার পথ নির্দেশ করে গিয়েছিলেন চাণক্য। জেনে নিন সেই নীতি

Subscribe to get breaking news alerts

নিরাপদে ব্যবহার করুন

আচার্য চাণক্য বলেছেন যে ব্যক্তি অর্থকে নিরাপত্তা, দাতব্য এবং বিনিয়োগ হিসাবে ব্যবহার করেন, তিনি সঙ্কটের সময়েও হাসিমুখে জীবনযাপন করেন। সঠিক স্থান ও সময় অনুযায়ী অর্থ ব্যবহার করতে হবে। বলা হয়, চাদরের মতো পা ছড়িয়ে দিতে হবে। যারা অযথা অর্থ ব্যয় করে তাদের দুর্দশা ও দারিদ্র্যের সম্মুখীন হতে হয়।

অপ্রয়োজনীয় ব্যয় করবেন না

আচার্য চাণক্যের মতে, অর্থ সঞ্চয়ের সর্বোত্তম উপায় হল অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা। চাণক্যের মতে, যারা কখন, কত টাকা এবং কোথায় খরচ করতে হবে তার হিসাব রাখে তাদের অবশ্যই অন্যদের চোখে কৃপণ বলা হবে, কিন্তু এই ধরনের লোকেরা খারাপ পরিস্থিতিতেও স্বাভাবিকভাবে জীবনযাপন করে।

দান

আচার্য চাণক্য বিশ্বাস করেন যে আয়ের কিছু অংশ যদি দান ও দানের কাজে ব্যবহার করা হয় তবে তা দ্বিগুণ হয়ে যায়। দানের চেয়ে বড় সম্পদ আর নেই এবং একজন অভাবীকে সামর্থ্য অনুযায়ী সাহায্য করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ চিরকাল থাকে।

প্রয়োজন সীমিত রাখুন

সুষম আহার যেমন আমাদের শরীরকে দীর্ঘ সময় সুস্থ রাখে, তেমনি অর্থ ব্যয়ের ভারসাম্য মানুষের কষ্টের সময়েও ক্ষতি করে না। খুব সাবধানে অর্থ ব্যয় করুন, এর জন্য আপনার প্রয়োজন সীমিত করা প্রয়োজন। যতটুকু প্রয়োজন ততটুকুই ব্যয় করুন।