চৈত্র বা চৈৎ বাংলা সনের দ্বাদশ ও সমাপনী মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের শেষ মাস ও বসন্তের শেষ। নামটি এসেছে চিত্রা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। আবার চৈত্র মাস বাংলা মাসের দ্বাদশ মাস। এই মাসেই শেষ হয় বাংলার বছরের। চৈত্র মাস বাংলা সনের একাদশতম মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের দ্বাদশ মাস। বাংলার চৈত্র মাস  বাংলা শকাব্দের শেষ মাস। পাশাপাশি রাশিচক্রের একাদশতম রাশি কুম্ভ। এই রাশির অধিকর্তা গ্রহ শনি। 

আরও পড়ুন- দোল পূর্ণিমার পবিত্র তিথি কোন রাশির কেমন কাটবে, দেখে নিন আপনার রাশিফল 

আরও পড়ুন- বাড়িতে যে কোনও মাঙ্গলিক কাজে রাখবেন না এই জিনিসগুলি, হতে পারে অমঙ্গল 

কুম্ভ রাশির জাতক-জাতিকারা তবে অনেক সময় গ্রহদোষের ফলে এদের বিপথে চালিত হতে দেখা যায়। এরা অত্যন্ত ধর্ম পরায়ণ। অন্যায়ের বিরুদ্ধে কোনও রকম আপোস এরা একেবারেই পছন্দ করেন না। এই রাশির জাতক-জাতিকাদের জীবনে প্রচুর বাধা বিপত্তি থাকলেও এরা পরবর্তী সময়ে সুখ ভোগ করে। গুরুজনের সঙ্গে বিবাদের আশঙ্কা রয়েছে। কোনও জটিল চিন্তার জন্য মানসিক চাপ বৃদ্ধি পেতে পারে। 

আরও পড়ুন- হোলি উপলক্ষে রঙ্গোলিতে সেজে উঠছে বৃন্দাবন, প্রেম মন্দিরে শুরু হয়ে গিয়েছে বিশেষ অনুষ্ঠান 

চৈত্র মাসে কুম্ভ রাশির বন্ধুর সঙ্গে একটু বুঝে কথা বলুন, বিবাদের আশঙ্কা রয়েছে। বাড়িতে শুভ খবর আসার যোগ রয়েছে। প্রেমের সম্পর্কের ক্ষেত্রে চাপ বৃদ্ধি পেতে পারে। শারীরিক সমস্যা বৃদ্ধি পেতে পারে। কাছের মানুষদের থেকে মানসিক আঘাত পাওয়ার সম্ভাবনা রয়েছে। আয়ের পরিমান হঠাৎ করেই বৃদ্ধি পেতে পারে। কর্মক্ষেত্রে উন্নতির যোগ আসতে চলেছে। এই মাসে ব্যবসার বিষয়ে ভাল ফল পাবেন। প্রচুর উদ্যোগ থাকলেও পারিপার্শ্বিক চাপের ফলে কাজে ব্যাঘাত ঘটবে। সন্তানের শিক্ষা সংক্রান্ত বিষয়ে ব্যয় বৃদ্ধি পাবে।