চৈত্র বা চৈৎ বাংলা সনের দ্বাদশ ও সমাপনী মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের শেষ মাস ও বসন্তের শেষ। নামটি এসেছে চিত্রা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। আবার চৈত্র মাস বাংলা মাসের দ্বাদশ মাস। এই মাসেই শেষ হয় বাংলার বছরের। চৈত্র মাস বাংলা সনের দশম মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের দ্বাদশ মাস। বাংলার চৈত্র মাস  বাংলা শকাব্দের শেষ মাস। পাশাপাশি রাশিচক্রের দশম রাশি মকর। এই রাশির অধিকর্তা গ্রহ শনি। 

আরও পড়ুন- শনিবারে ৫ রাশির উন্নতির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল 

মকর রাশির জাতক-জাতিকাদের অবসাদ এবং বিষাদ এদের মধ্যে অতি মাত্রায় দেখা যায়। এই রাশির জাতক-জাতিকাদের এদের বন্ধুরা সব সময় এড়িয়ে যায়। এরাই একা থাকতেই বেশি পছন্দ করে। এদের সন্দেহপ্রবণতার জন্য বিবাহিত জীবনে অনেক সমস্যা দেখা দেয়। তবে জেনে নেওয়া যাক চৈত্র মাস মকররাশির উপর কেমন প্রভাব ফেলবে। এই মাসে আয় ও ব্যায়ের পরিমান মোটামুটি সমান থাকবে।  শারীরিক সমস্যা নিয়ে ভুগতে হতে পারে। 

আরও পড়ুন- পূর্ণিমার এই তিথি অত্যন্ত পবিত্র, এদিনে গোপালের পুজো করলে বৃদ্ধি পাবে সংসারের সমৃদ্ধি 

চৈত্র মাসে মকর রাশির বেকারদের জন্য নতুন কাজের সুযোগ আসতে পারে। কর্মে উন্নতির যোগ রয়েছে। যারা ব্যবসা করেন তাঁদের মধ্যে থেকে কাঠের ব্যবসায় লাভের যোগ রয়েছে। প্রতিবেশীদের কাছে সুনাম বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কিছু পরিবর্তন হতে পারে। এই মাসে কর্মক্ষেত্রে বা সংসারে দ্বায়িত্ব বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সঙ্গীর জন্য মানসিক চাপ বৃদ্ধি পেতে পারে।   আর্থিক খরচ বৃদ্ধি পাবে, পাশাপাশি সন্তানের জন্য চিন্তাও বৃদ্ধি পাবে। এই মাসে মানসিক অস্থিরতা খুব বেশি থাকবে।  এই মাসে বন্ধুর জন্য মানসিক সমস্যা বৃদ্ধি পেতে পারে।