Asianet News BanglaAsianet News Bangla

জ্যেষ্ঠ পূর্ণিমা উপলক্ষে বিশেষ কাকতালীয় যোগ, জেনে নিন আজকের শুভ সময় ও প্রতিকার

পূর্ণিমার দিনে একটি বড় মঙ্গলও রয়েছে। এই পূর্ণিমাটি বট পূর্ণিমা হিসাবেও পালিত হয়। এই দিনে মহিলারা অটুট সৌভাগ্যের জন্য বটবৃক্ষের পুজো করেন। এছাড়াও, এই দিনে দেবী লক্ষ্মীর পূজা এবং স্নান করার প্রথা রয়েছে। 
 

Jyeshtha Purnima 2022 creates special yog know today s auspicious time and remedy BDD
Author
Kolkata, First Published Jun 14, 2022, 10:44 AM IST

জ্যেষ্ঠ মাসের পূর্ণিমা তিথি হল ১৪ জুন ২০২২, মঙ্গলবার। এই জ্যেষ্ঠ পূর্ণিমায় একটি বিশেষ কাকতালীয় ঘটনা ঘটছে, যার কারণে এর গুরুত্ব দ্বিগুণ হয়েছে। পূর্ণিমার দিনে একটি বড় মঙ্গলও রয়েছে। এই পূর্ণিমাটি বট পূর্ণিমা হিসাবেও পালিত হয়। এই দিনে মহিলারা অটুট সৌভাগ্যের জন্য বটবৃক্ষের পুজো করেন। এছাড়াও, এই দিনে দেবী লক্ষ্মীর পূজা এবং স্নান করার প্রথা রয়েছে। 
পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মীর আরাধনা করলে ধন-সম্পদ ও বৈভব আসে। এছাড়াও চাঁদের পূজা করলে চাঁদের দোষ থেকে মুক্তি পাওয়া যায়।আসুন জেনে নেওয়া যাক শুভ সময়।

জ্যেষ্ঠ পূর্ণিমা ব্রত ২০২২ মুহুর্ত
পূর্ণিমা তারিখ শুরু হয় ১৩ জুন, সোমবার, রাত ৯ টা বেজে ২ মিনিটে
পূর্ণিমা তিথি শেষ হবে: ১৪ জুন, মঙ্গলবার, বিকেল ৫ টা বেজে ২১ মিনিটে
চন্দ্রোদয়ের সময়: সন্ধ্যা ৭ টা বেজে ২৯ মিনিট

পবিত্র নদীতে স্নান
হিন্দুধর্মে পূর্ণিমা উপলক্ষে বিশেষ সমাপনী তৈরি করা হয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে পবিত্র নদীতে স্নান, দান ও উপবাস করলে মানুষের সমস্ত পাপ নাশ হয়। অর্থ সংক্রান্ত সমস্যার সমাধান হয়। বছরের শেষ বড় মঙ্গলও পূর্ণিমায়, তাই এই দিনটিকে বিশেষ হিসেবে ধরা হয়। এই দিনে হনুমানের, নারায়ণ এবং ভগবান ভোলেনাথের পূজা করলে মানুষের বিশেষ উপকার হয়।

বট গাছে পুজো
বট গাছে পুজো করুন শাস্ত্র মতে, পূর্ণিমা তিথিতে বট গাছে দেবী লক্ষ্মীর আগমন ঘটে। এমন অবস্থায় এই দিন সকালে স্নান করার পর বট গাছে জল অর্পণ করুন, এতে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাবেন।

আরও পড়ুন- ভগবান শ্রীকৃষ্ণের হৃদয় আজও রয়েছে জনপ্রিয় এই মন্দিরে,

আরও পড়ুন- ৩০ জুন থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা, জেনে নিন আকর্ষণীয় এই পবিত্র গুহার রহস্য

আরও পড়ুন- পুরীর জগন্নাথ মন্দিরের এই ৫ রহস্য, যার রহস্য আজও বিজ্ঞান সমাধান করতে পারেনি


দান করা
এই জিনিসগুলি দান করুন জ্যেষ্ঠ পূর্ণিমায় স্নানের পরে, চাঁদ সম্পর্কিত জিনিসগুলি দান করতে হবে। এই দিন ব্রাহ্মণকে সাদা কাপড়, চিনি, চাল, দই, রূপা, সাদা ফুল, মুক্তা ইত্যাদি দান করতে পারেন। এটি চাঁদকে শক্তিশালী করে, জীবনে সুখ এবং সমৃদ্ধি আনে।

Follow Us:
Download App:
  • android
  • ios