বাস্তুর কথা হয়তো অনেকেই শুনেছেন, কিন্তু সেই রীতি মেনে কজনই বা বাড়ি সাজাই বলুনতো! নিজেদের স্বপ্নের বাড়ি, একটু একটু করে গড়ে তোলা, সেখানে মামানসই রঙ, ফার্নিচার, কোথায় কি থাকবে, তা নিজেদের মতন করেই গোছাতে বেশি পচ্ছন্দ করে থাকেন সকলেই। অথচ, স্বপ্নর এই বাড়িকে আরও সুখের, আনন্দের তৈরি করতে যদি খানিক দিক পরিবর্তন করতে হয় ক্ষতি কি? 
তাই বাড়ি তৈরির সঙ্গে সঙ্গেই মাথায় রাখুন ঠিক কীভাবে আপনার বাড়ি সাজালে তা আরও বেশি সুন্দর জীবনের প্রতি অন্তরায় হয়ে দাঁড়াবে না।
১. বসার ঘরঃ বাস্তুশাস্ত্র অনুসারে সবার ঘরের আসবাবপত্র সবসময় রাখা উচিৎ ঘরের পশ্চিম কিংবা দক্ষিণ দিকে। এই পন্থা অনুসরণ করে যদি আপনি চলতে পারেন তাহলে দেখবেন আপনার সংসার অনেক বেশি সুন্দর হয়ে উঠেছে।
২. দেওয়াল ঘেঁসে রাখা নয়ঃ কোনও আসবাবপত্রই দেওয়াল ঘেঁসে রাখা নয়। ঘরের জায়গা বাড়ানোর জন্য আসবাবপত্র দেওয়াল ঘেঁসে রেখে থাকেন অনেকেই। কিন্তু এমন না করে যদি অন্তত তিন ইঞ্চি করে জায়গা ছেরে রাখা যায় তাহলেই খুশি ভাগ্য লক্ষ্মী।
৩. শয়নের খাটের অবস্থানঃ ঘরে ঠিক কোনখানে থাকবে শয়নের খাট, তা জেনে নেওয়া একান্ত প্রয়োজন। খাট সবসময় ঘরের মাঝখানে রাখবেন। যার মুখ হতে হবে দক্ষিণ-পশ্চিম দিকে। তাহলেই আপনার বাড়ির শ্রী বৃদ্ধি তা সাহায্য করবে অনেকটাই।
৪. খাবার টেবিলঃ কোথায় রাখবেন খাওয়ার টেবিল, তা নিয়ে বোধ হয় ভেবে দেখেননি কখনই। তাই এবার জেনে রাখুন খাবার টেবিল হতে হবে দক্ষিণ-পশ্চিম দিকে। তেমনই আবার পড়াশুনোর টেবিল রাখতে হবে ঘরের পূর্ব দিকে।