হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, গৃহপ্রবেশ, বিবাহ, আর্শীর্বাদ এবং অন্যান্য শুভ মাঙ্গলিক কাজের জন্য শুভ মাস, নক্ষত্র এবং শুভ দিন বিবেচনা করা হয়। যে কোনও শুভ কাজের জন্য শুভ সময় নেওয়া হয় অত্যন্ত প্রয়োজন। জ্যোতিষশাস্ত্রে মতে, জুনের শুরুর দিকে শুক্র রাশি পরিবর্তন করবে। এর পরে মাঙ্গলিক কাজের জন্য শুভ সময়টি থাকবে মাত্র ৮ দিন। 

এই বছর শুক্র ও বৃহস্পতি রাশি পরিবর্তনের পাশাপাশি চতুর্মাস ও ধনুরমাসের কারণে শুভকর্মের জন্য মুহুর্ত খুব কম। এর আগে করোনার মহামারীর কারণে অনেকের বিবাহ বা মঙ্গলকার্যগুলি স্থগিত রাখতে হয়েছিল। এই মহামারীর কারণে বিবাহ থেকে শুরু করে বহু কাজ পিছিয়ে দেওয়া হয়েছে। তাই এখন অনেকেই লকডাউন ওঠার পর বা শিথিল হওয়ার পর শুভ সয়মের অপেক্ষায় রয়েছেন। জেনে নেওয়া যাক জুন মাসের শুভ সময়গুলি কি কি।

জুন মাসে ১১ তারিখ বৃহস্পতিবার, ১৩ তারিখ শনিবার, ১৫ তারিখ রবিবার, ১৬ তারিখ সোমবার, ২৫ তারিখ বৃহস্পতিবার, ২৭ তারিখ শনিবার, ২৯ তারিখ সোমবার এবং ৩০ জুন মঙ্গলবার শুভ যোগ রয়েছে। ৩১ মে রবিবার থেকে ৮ জুন সোমবার পর্যন্ত শুক্র নক্ষত্রের কারণে সময়টি অশুভ। এই সময়ের মধ্যে কোনও শুভ কাজ না করাই ভাল। ১ জুলাই থেকে ২৪ নভেম্বর অবধি দেবশায়নের কারণে শুভ কাজের জন্য কোনও শুভ মুহুর্ত নেই। এর পরে আবার ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারির মধ্যে, সূর্য ধনু রাশিতে প্রবেশ করবে। যাকে ধনুরমাস বলা হয়। এমনকি এই এক মাসে শুভ কাজও করা হয় না। আবার ১৭ ডিসেম্বর থেকে ১১ জানুয়ারি অবধি খারাপ সময়ের যোগ থাকবে।