Asianet News BanglaAsianet News Bangla

ভাদ্রের শেষ দিন পালিত হয় অরন্ধন, রইল পুজোর মাহাত্ম্য, জেনে নিন কোন কোন পদ রাঁধা হয় এদিন

প্রতি বছর এই দুর্গোৎসেব আগে পালিত হয় রান্না পুজো বা অরন্ধন। এবার বিশ্বকর্মা পুজোর আগের দিন রাতে পালিত হবে এই উৎসব। এই পুজোর নিয়ম হল ভাদ্রে রেঁধে আশ্বিনে খাওয়া। অর্থাৎ ভাদ্র মাসের শেষ দিন রাতে রান্না করা হয় আর আশ্বিন মাসের প্রথম দিন সেই খাবার খাওয়া হয়।

Know the history and significant of aradhan utshav ABSC
Author
First Published Sep 16, 2022, 11:18 AM IST

গোটা সেপ্টেম্বর জুড়ে রয়েছে একাধিক উৎসব। ভাদ্র মাসে কৌশিকী অমাবস্যা মা কালীর আরাধনা, জন্মাষ্টমী, গণেশ পুজোর মতো একাধিক উৎসব হয়েছেন। তারপরই আসে আষাঢ় মাস। আষাঢ় থেকে শুরু হয়ে যায় আশ্বিনের অপেক্ষা। প্রস্তুতি শুরু হয় দুর্গোৎসবে। আর এর আগেই পালিত হয় রান্না পুজো।  

কথায় আছে, বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। প্রতি মাসে কোনও না কোনও উৎসব লেগেই আছে। আবার কোনও কোনও মাসে চলে একাধিক উৎসব। এই সব উৎসব মধ্যে সেরা উৎসব হল দুর্গোৎসব। বছরের মাত্রা ৫ দিনের জন্য মা দূর্গা তাঁর বাপের বাড়ি আসেন। মা-য়ের আগমনের জন্য বহু আগে থেকে চলে প্রস্তুতি। চারিদিকে প্যান্ডেল, ঢাকের শব্দ, আলো- এ এক মহা উৎসব। সকল মন খারাপ ভুলে প্রতি বছর উৎসবের আনন্দে মেতে ওঠেন সকলে। চারিদিকে পুজিত হন মা দূর্গা। আর এই দূর্গা পুজোর আগে বাঙালির শেষ উৎসব হল অরন্ধন। যদিও তারপরে পুজিত হয় বিশ্বকর্মা।   

প্রতি বছর এই দুর্গোৎসেব আগে পালিত হয় রান্না পুজো বা অরন্ধন। এবার বিশ্বকর্মা পুজোর আগের দিন রাতে পালিত হবে এই উৎসব। এই পুজোর নিয়ম হল ভাদ্রে রেঁধে আশ্বিনে খাওয়া। অর্থাৎ ভাদ্র মাসের শেষ দিন রাতে রান্না করা হয় আর আশ্বিন মাসের প্রথম দিন সেই খাবার খাওয়া হয়। শাস্ত্র অনুসারে, ভাদ্র সংক্রান্তির দিন পালিত হয় উৎসব। এদিন মা মনসার পুজো করা হয়। অনেক জায়গায় এটি উনুন পুজো বা গৃহদেবতার পুজো নামেও খ্যাত। এই দিন উনুন জ্বালানর নিয়ম নেই। তাই আগের দিন রাতে রান্না করে পরের দিন খাওয়া হয়। তিথি অনুসারে এবছর রান্না পুজো অনুষ্ঠিক হবে ১৬ সেপ্টেম্বর। 

১৬ সেপ্টেম্বর অর্থাৎ আজ রাতে রান্না হবে সকল বাঙালি বাড়িতে। আমিষ, নিরামিষ সব ধরনের পদ রাঁধা হয় এদিন। কচুর শাক, চালতার টক, নানা রকম ভাজা, ইলিশ মাছের পদ, চিংড়ি মাছ যেমন রাঁধা হয় তেমনই অনেক বাড়িতে এই সবের সঙ্গে তালের বড়া ও মালপোয়ার নানান মিষ্টির পর তৈরি করা হয়। ভাদ্র সংক্রান্তির দিন সন্ধ্যার পর এই সকল পদ রাঁধা হয়। আর পরের দিন সেই বাসি খাবার খান সকলে। তবে, বছরে দুবার অরন্ধন উৎসব হয়। একটি ভাদ্র সংক্রান্তিতে অপরটি মাঘ মাসে সরস্বতী পুজোর পরের দিন।   

 

আরও পড়ুন- দেখে নিন কার আয় বাড়বে আজ, কর্মক্ষেত্রে কার দিন ভালো কাটবে, কার ব্যবসায় ঘটবে মুনাফা

আরও পড়ুন- দীর্ঘদিন ধরে চলতে থাকা বিবাদ মিটে যাবে এই তারিখের জাতক জাতিকার, রইল সংখ্যাতত্ত্বের গণনা

আরও পড়ুন- পরিবারের কল্যাণে দুর্গাপুজোয় জ্বালুন অখণ্ড জ্যোতি, জানুন বিশেষ এই প্রদীপ প্রতিষ্ঠার নিয়ম

Follow Us:
Download App:
  • android
  • ios