Asianet News BanglaAsianet News Bangla

ভাদ্র মাসে শুক্ল ষষ্ঠীর তিথিতে পালিত হয় চাপড়া ষষ্ঠী, জেনে নিন পুজোর মাহাত্ম্য

 প্রতি বছর ভাদ্র মাসের শুক্লষষ্ঠীর তিথিতে পালিত হয় চাপড়া ষষ্ঠী। মূলত সন্তান-সন্ততির মঙ্গলকামনায় মায়েরা পালন করে থাকেন চাপড়া ষষ্ঠী।

Know the significant and method to worship of chapra sasthi ABSC
Author
First Published Sep 2, 2022, 12:59 PM IST

হিন্দু শাস্ত্রে রয়েছে ১৩৩ কোটি শক্তির উল্লেখ। এই সকল শক্তির পুজোর জন্য আলাদা আলাদা দিন ও তিথি রয়েছে। পূর্ণিমা ও অমাবস্যার সময়ের নিরিখে সেই সকল তিথির গণনা করা হয়েছে। সেই নিরিখে সকল পুজো অনুষ্ঠিত হয়ে থাকে। আজ পালিত হচ্ছে চাপড়া ষষ্ঠী। প্রতি বছর ভাদ্র মাসের শুক্লষষ্ঠীর তিথিতে পালিত হয় চাপড়া ষষ্ঠী। মূলত সন্তান-সন্ততির মঙ্গলকামনায় মায়েরা পালন করে থাকেন চাপড়া ষষ্ঠী। 

পৌরাণিক ধারণা অনুসারে, প্রতি মাসেই বিভিন্ন নামে পুজিত হন ষষ্ঠী দেবী। ভাদ্র মাসে চাপড়াষষ্ঠী ও মন্থন ষষ্ঠী। মূলত সন্তানের ধনলাভের কামনায় চাপড়া ষষ্ঠী পালিত হয়। একে অক্ষয় ষষ্ঠীও বলা হয়। অনেক জায়গায় কলা গাছের কান্ডের ত্বক আর নারকেলের পাতার খিল দিয়ে নৌকা তৈরি করা হয়। নৌকায় রাখা হয় পিটুলি দিয়ে তৈরি পুতুল, রিং এর মতো দেখতে পিটুলির চাপড়া, তাতে সিঁদুরের টিপ দেওয়া হয়। পুজোর শেষে নৌকা ভাসিয়ে দেন। 

বিভিন্ন স্থানে একাধিক নিয়ম মেনে পুজিত হয় চাপড়া ষষ্ঠী। তবে, এই দিন সব মায়েরা মা ষষ্ঠীর পুজো করে সন্তানের মঙ্গল কামনা করে থাকেন। হিন্দু বর্ষপঞ্জিকা অনুসারে, প্রতি মাসের শুক্লাষষ্ঠী তিথিতে বিভিন্ন নামে পুজিত হন মা ষষ্ঠী। জৈষ্ঠ্য মাসে অরণ্যষষ্ঠী, শ্রাবণ মাসে লুন্ঠনষষ্ঠী, ভাদ্র মাসে চাপড়া ষষ্ঠী, আশ্বিন মাসে দুর্গাষষ্ঠী বা বোধন ষষ্ঠী, অগ্রহায়ণ মাসে মূলা ষষ্ঠী, পৌষ মাসে পাটাই ষষ্ঠী, মাঘ মাসে শীতল ষষ্ঠী, চৈত্র মাসে অশোক ষষ্ঠী পালিত হয়। 

এভাবে প্রতি মাসে পুজিত হন দেবী ষষ্ঠী। তেমনই, গোটা ভাদ্র মাস জুড়ে থাকে একাধিক উৎসব। ৩ সেপ্টেম্বর পালিত হবে ললিতা সপ্তমী। এই দিন থেকে শুরু হচ্ছে মহালক্ষ্মী ব্রত। রয়েছে, জ্যেষ্ঠ গৌরী আবাহনা। ৪ সেপ্টেম্বর রবিবার পালিত হবে, রাধা অষ্টমী। পালিত হবে জ্যেষ্ঠ গৌরী পুজো। তেমনই ৫ সেপ্টেম্বর রবিবারে পালিত হবে জ্যোষ্ঠ গৌরী বিসর্জন।  ৬ সেপ্টেম্বর মঙ্গলবার রয়েছে পার্শ্ব একাদশী। ৭ সেপ্টেম্বর বুধবার বামন জয়ন্তী, ভুবনেশ্বরী জয়ন্তী পালিত হবে। তেমনই সেদিন বৈষ্ণব পর্ব একাদশী ও কল্কি দ্বাদশী তিথি রয়েছে। ৮ সেপ্টেম্বর রয়েছে প্রদোষ ব্রত। এই মাসেই অনুষ্ঠিত হয়েছে গণেশ পুজো। ৯ সেপ্টেম্বর শুক্রবার হল গণেশ বিসর্জন। এদিন গণেশ পুজো সমাপ্ত হবে। এভাবেই একাধিক তিথিতে পালিত হবে নানান উৎসব। 
 

আরও পড়ুন- বিশ্বকর্মা পুজো থেকে মহালয়া- গোটা সেপ্টেম্বর মাস জুড়ে রয়েছে একাধিক পুজো, রইল তালিকা

আরও পড়ুন- বিভিন্ন ধরনের গ্যাজেটের প্রতি থাকে এই চার রাশির আশক্তি, বহু অর্থ ব্যয় করেন এমন জিনিস কিনতে

আরও পড়ুন- সম্পর্কে সন্দেহ ও বিভ্রান্তি সৃষ্টি হতে পারে এই তারিখের জাতক জাতিকার, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

Follow Us:
Download App:
  • android
  • ios