Asianet News BanglaAsianet News Bangla

শ্রাবণ মাসের শেষ সোমবারে বিশেষ মুহুর্তযোগ, একটি মাত্র নিয়ম পালনেই মিলবে সাফল্য

ভোলেনাথ-কে খুশি করার জন্য ছেলে-মেয়ে নির্বিশেষে শ্রাবণ সোমবারের উপোস করে এবং শিব ও পার্বতীর যথার্থ পূজা করে এবং তাদের ভালো জীবন সঙ্গী কামনা করে। শ্রাবণের প্রতি সোমবারের মতো, চতুর্থ এবং শেষ সোমবারও খুব শুভ যোগ তৈরি হচ্ছে।

last Monday of Sawan is on 8th August, just do these measures on this day bpsb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 4:49 PM IST

শ্রাবণ সোমবার ভগবান শিবের উপাসনার জন্য সবচেয়ে উপযুক্ত বলে মনে করা হয়। শিব সকল দুঃখের বিনাশকারী, তাই তাঁকে হর হর মহাদেব বলা হয়। যারা নিয়ম ও ভক্তি সহকারে শ্রাবণ সোমবার উপবাস করেন, ভগবান ভোলেনাথ অবশ্যই তাদের কষ্ট দূর করেন।

শ্রাবণ, চতুর্মাসের প্রথম মাস, ১২ আগস্ট এই মাসের শেষ হবে। শ্রাবণের চতুর্থ এবং শেষ সোমবার ৮ আগস্ট । শ্রাবণের প্রতি সোমবার শিবের পূজার ভিন্ন ও বিশেষ তাৎপর্য রয়েছে। শ্রাবণ সোমবারের উপোস অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। কথিত আছে এই দিনে উপোস করলে মহাদেবের জলাভিষেক করলে অখণ্ড সৌভাগ্য হয়। 

ভোলেনাথ-কে খুশি করার জন্য ছেলে-মেয়ে নির্বিশেষে শ্রাবণ সোমবারের উপোস করে এবং শিব ও পার্বতীর যথার্থ পূজা করে এবং তাদের ভালো জীবন সঙ্গী কামনা করে। শ্রাবণের প্রতি সোমবারের মতো, চতুর্থ এবং শেষ সোমবারও খুব শুভ যোগ তৈরি হচ্ছে।

৮ই আগস্ট শ্রাবণ মাসের চতুর্থ ও শেষ সোমবার
পঞ্চাঙ্গ অনুসারে, ৮ আগস্ট 2022 তারিখে শ্রাবণের শেষ সোমবার। এই দিনে একটি নয়, অনেকগুলি শুভ কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে, যা এই দিনের ধর্মীয় গুরুত্বকে বাড়িয়ে দিচ্ছে। আসুন জেনে নেওয়া যাক এই দিনে বিশেষ কী হতে চলেছেৃ

শেষ সোমবার পুত্রদা একাদশী উপবাস রাখা হবে

শেষ সোমবার শ্রাবণের একাদশী তিথি অর্থাৎ শ্রাবণ মাসের শুক্লপক্ষ। এই একাদশী পুত্রদা একাদশী নামেও পরিচিত। এই দিনে, শিশুদের জন্য উপবাস রেখে, ভগবান বিষ্ণুর উন্নতি ও সমৃদ্ধি কামনা করা হয়। অর্থাৎ এই দিনে ভগবান শিবের সঙ্গে বিষ্ণুর আরাধনার সুষ্ঠু সমন্বয় ঘটে।

কবে অভিজিৎ মুহুর্ত?
পৌরাণিক বিশ্বাস অনুসারে, অভিজিৎ মুহুর্ত শুভ ও শুভকাজ সম্পাদনের জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। ৮আগস্ট, ২০২২ তারিখে, অভিজিৎ মুহুর্ত হবে সকাল ১১:৫৯ মিনিট থেকে ১২:৫৩ মিনিট পর্যন্ত।

শ্রাবণ মাসের শেষ সোমবার এই একটি মাত্র প্রতিকার করুন
শ্রাবণ মাস পুরোটাই ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। ভগবান ভোলেনাথকে দ্রুত প্রসন্ন দেবতা বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে ভগবান শিবকে কেবল জল দিয়েও তুষ্ট করা যায়। এই দিনে, আন্তরিক চিত্তে জলে কয়েক ফোঁটা গঙ্গাজল মিশিয়ে অভিজিৎ মুহুর্তে ভগবান শিবের জলাভিষেক করতে পারেন। জলাভিষেক করার সময় এই মন্ত্রটি জপ করতে হবে – ওম নমঃ শিবায়। 

Follow Us:
Download App:
  • android
  • ios