Asianet News BanglaAsianet News Bangla

কলিযুগে বিষ্ণুর শেষ অবতার কি আসবে, তার রূপ কি হবে, কী লেখা রয়েছে ভাগবত গীতায়

শাস্ত্র অনুসারে, কলিযুগ যখন চরমে পৌঁছবে, তখন ভগবান বিষ্ণু পাপীদের ধ্বংস করার জন্য পৃথিবীতে অবতারণা করবেন। এই অবতার হবে ভগবান বিষ্ণুর শেষ অবতার। আসুন জেনে নেওয়া যাক কী রূপে ভগবান বিষ্ণু পৃথিবীতে তাঁর শেষ অবতার গ্রহণ করবেন।

Lord Vishnu s last incarnation come in Kali Yuga, what will be its form bpsb
Author
First Published Sep 19, 2022, 6:53 PM IST

পৃথিবীতে যখনই পাপ বৃদ্ধি পায়, ভগবান বিষ্ণু অবতার নেন এবং পাপীদের বিনাশ করেন এবং পৃথিবীতে ধর্ম পুনরুদ্ধার করেন। শাস্ত্রে ভগবান বিষ্ণুর সমস্ত অবতারের উল্লেখ আছে। সময়ে সময়ে ভগবান বিষ্ণু পৃথিবীর অধার্মিকদের ধ্বংস ও ধর্ম রক্ষার জন্য বামন অবতার, নরসিংহ অবতার, মৎস্য অবতার, রামাবতার, কৃষ্ণ অবতার প্রভৃতি প্রধান অবতার গ্রহণ করেন।

হিন্দু শাস্ত্রে, রয়েছে ১৩৩ কোটি শক্তির পুজোর কথা। শাস্ত্র মতে, ব্রক্ষ্মা- বিষ্ণু আর মহেশ্বর- এই তিনজন হলেন আদি দেবতা। ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ হিন্দু ধর্মে সর্বোচ্চ ঈশ্বর হিসেবে পুজিত হন। ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন।

শাস্ত্র অনুসারে, কলিযুগ যখন চরমে পৌঁছবে, তখন ভগবান বিষ্ণু পাপীদের ধ্বংস করার জন্য পৃথিবীতে অবতারণা করবেন। এই অবতার হবে ভগবান বিষ্ণুর শেষ অবতার। আসুন জেনে নেওয়া যাক কী রূপে ভগবান বিষ্ণু পৃথিবীতে তাঁর শেষ অবতার গ্রহণ করবেন।

ভগবদ্গীতায় ভগবান বিষ্ণুর কল্কি অবতারের উল্লেখ আছে

ভগবদ্গীতা অনুসারে, ভগবান বিষ্ণু কলিযুগে তাঁর দশম এবং শেষ অবতার গ্রহণ করবেন। ভগবদ্গীতা অনুসারে, যখন কলিযুগ তার ত্বকে থাকবে, তখন ভগবান বিষ্ণু কল্কি রূপে অবতীর্ণ হবেন। শাস্ত্র অনুসারে, কল্কির ভগবান রামের মতো তিন ভাই হবে, যাদের নাম হবে সুমন্ত, প্রজ্ঞা এবং কবি। ভগবদ্গীতা অনুসারে, কলিযুগে ভগবান কল্কির অবতার কলিযুগের শেষ থেকে সত্যযুগের মধ্যবর্তী সময়ে ঘটবে।

এটা বিশ্বাস করা হয় যে ভগবান বিষ্ণু দেবদত্ত নামে একটি সাদা ঘোড়ায় অবতীর্ণ হবেন এবং পৃথিবীকে পাপ থেকে মুক্ত করবেন, এর পরে সত্যযুগ শুরু হবে।

৩০০ বছর ধরে ভগবান কল্কির পূজা হচ্ছে

ধর্মীয় বিশ্বাস এবং জ্যোতিষ শাস্ত্র অনুসারে, ভগবান কল্কি ৩০০ বছর ধরে পূজিত হয়ে আসছেন। এটা বিশ্বাস করা হয় যে ভগবান কল্কি তার তিন ভাই সহ অধার্মিকতা ধ্বংস করবেন এবং পৃথিবীতে ধর্ম পুনরুদ্ধার করবেন।

আরও পড়ুন- এই তিন কারণে মেষ রাশির সঙ্গে তুলা রাশির বিয়ে হয় সুখের, জেনে নিন কী কী

আরও পড়ুন- মীন থেকে বৃষ রাশি- এই তিন রাশির ছেলেরা রূপচর্চায় আগ্রহী হন, ত্বক ও চুলের যত্ন নেন নিয়মিত

আরও পড়ুুন- চিনে নিন এই তিন রাশিকে, এই রাশির ছেলেরা কেরিয়ারের প্রথম দিকে খুবই সফল হন

Follow Us:
Download App:
  • android
  • ios