Asianet News BanglaAsianet News Bangla

Makar Sankranti 2022: মকর সংক্রান্তির দিন দান করা শুভ, জেনে নিন রাশি অনুযায়ী কি দান করবেন

সরকারি সমস্ত নিয়ম মেনে তবেই এই দিনে পুজো বিধি মেনে চলুন। এই দিনে বিশেষভাবে দান করা অত্যন্ত পূণ্য বলে মনে করা হয়। সনাতন ধর্মে বিশ্বাস করা হয় যে মকর সংক্রান্তির দিন সূর্য উত্তর দিকে ঘুরে যায় এবং এর সাথে এই দিন থেকে মলমস শেষ হয়। মলমাস শেষ হওয়ার সাথে সাথে সংক্রান্তির দিন থেকে সকল প্রকার শুভ কাজও শুরু হয়। 

Makar Sankranti 2022 donate on this day according to zodiac signs BDD
Author
Kolkata, First Published Jan 11, 2022, 11:22 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মকর সংক্রান্তি উৎসবটি ১৪ জানুয়ারী পালিত হবে। প্রতি বছরের মতো এবারও পূজা হবে তবে মাথায় রাখতে করোনা মহামারীর কথা। তাই সরকারি সমস্ত নিয়ম মেনে তবেই এই দিনে পুজো বিধি মেনে চলুন। এই দিনে বিশেষভাবে দান করা অত্যন্ত পূণ্য বলে মনে করা হয়। সনাতন ধর্মে বিশ্বাস করা হয় যে মকর সংক্রান্তির দিন সূর্য উত্তর দিকে ঘুরে যায় এবং এর সাথে এই দিন থেকে মলমস শেষ হয়। মলমাস শেষ হওয়ার সাথে সাথে সংক্রান্তির দিন থেকে সকল প্রকার শুভ কাজও শুরু হয়। উপর দিনে মকর সংক্রান্তি রাশিচক্র বিশেষ , সেখানে গঙ্গা গোসল দান একটি বিশেষ তাৎপর্য নেই।
মকর সংক্রান্তির দিন সবাই বিভিন্নভাবে দান করে থাকে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে আপনি যদি আপনার রাশি অনুসারে জিনিস দান করেন তবে আপনি সূর্য দেবতার বিশেষ আশীর্বাদ পাবেন। এমন পরিস্থিতিতে আজ আমরা জানব মকর সংক্রান্তিতে রাশি অনুযায়ী কোন জিনিস দান করা উচিত।
মকর সংক্রান্তির এই উত্সব রোহিণী নক্ষত্রে শুরু হচ্ছে, এই মুহুর্ত ১৩ জানুয়ারী সন্ধ্যা ৮ টা বেজে ১৮ মিনিট পর্যন্ত থাকবে। এই রাশিটি অত্যন্ত শুভ ও ফলদায়ক বলে বিবেচিত হয়। কথিত আছে এই নক্ষত্রে স্নান করে দান করলে অনন্ত ফল পাওয়া যায়। আপনার রাশি অনুযায়ী জেনে নিন কোন জিনিস দান করা শুভ-
মেষ- মকর সংক্রান্তির দিন স্নান করার পর মেষ রাশির জাতক-জাতিকাদের তিল, খিচড়ি, মিষ্টি, ডাল, মিষ্টি চাল এবং পশমি কাপড় ইত্যাদি দান করা শুভ হবে।
বৃষ- বৃষ রাশির জাতক জাতিকাদের বিশেষ করে মাস কলাইয়ের, সরিষার তেল, কালো কাপড়, কালো তিল এবং উরদ ডালের খিচুড়ি দান করা উচিত।
মিথুন- মিথুন রাশির জাতক জাতিকাদের এই মকর সংক্রান্তিতে কালো তিল, ছাতু, উরদ, খিচড়ি এবং সরিষার তেল দান করা উচিত।
কর্কট- এই দিনে অভাবীকে ছোলার ডাল, খিচড়ি, হলুদ কাপড়, আস্ত হলুদ, ফল দান করলে ভগবান খুশি হবেন।
সিংহ- এই উৎসবে স্নান করার পর সিংহ রাশির জাতক জাতিকাদের খিচড়ি, লাল কাপড়, রেবদি, গজক ও মসুর ডাল দান করা উচিত।
কন্যা- মকর সংক্রান্তির দিন কন্যা রাশির মানুষদের সকালে স্নান করে পরিষ্কার বস্ত্র পরিধান করতে হবে এবং আস্ত মুগ, খিচড়ি, চীনাবাদাম, সবুজ বস্ত্র ইত্যাদি দান করতে হবে।
তুলা- এই রাশির জাতকদের এই মকর সংক্রান্তিতে সামর্থ্য অনুযায়ী খিচড়ি, ফলমূল, গরম কাপড় ইত্যাদি দান করা উচিত।

Follow Us:
Download App:
  • android
  • ios