বিজয়া দশমীতে তৈরি হচ্ছে বিশেষ যোগ, জানুন শুভ মুহুর্তের সময়

| Sep 30 2022, 07:38 PM IST

বিজয়া দশমীতে তৈরি হচ্ছে বিশেষ যোগ, জানুন শুভ মুহুর্তের সময়

সংক্ষিপ্ত

পৌরাণিক কাহিনি অনুসারে, এই দিনে লঙ্কাপতি রাবণকে বধ করে ভগবান রাম মন্দের উপর ভালোর জয়লাভ করেছিলেন। জ্যোতিষশাস্ত্রের হিসেব অনুযায়ী, এ বছর দশেরার দিনে অনেক শুভ যোগ সংঘটিত হওয়ার কারণে এই দিনটির গুরুত্ব বাড়ছে। 

বিজয়া দশমী বা দশেরার একটি বিশেষ তাৎপর্য রয়েছে যা মন্দের উপর ভালোর বিজয়ের প্রতীক। দশেরা বিজয়া দশমী নামেও পরিচিত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, দশেরা বা বিজয়া দশমী উৎসব প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে পালিত হয়। পৌরাণিক কাহিনি অনুসারে, এই দিনে লঙ্কাপতি রাবণকে বধ করে ভগবান রাম মন্দের উপর ভালোর জয়লাভ করেছিলেন। জ্যোতিষশাস্ত্রের হিসেব অনুযায়ী, এ বছর দশেরার দিনে অনেক শুভ যোগ সংঘটিত হওয়ার কারণে এই দিনটির গুরুত্ব বাড়ছে। জেনে নিন দশেরার তারিখ, শুভ যোগ ও পূজার মুহুর্ত-

দশেরা ২০২২ কবে?

Subscribe to get breaking news alerts

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, দশমী তিথি চৌঠা অক্টোবর ২০২২ দুপুর ২.২০ মিনিট থেকে শুরু হবে, যা পাঁচই অক্টোবর ২০২২ দুপুর ১২ টায় শেষ হবে।

দশেরায় শ্রাবণ নক্ষত্রের শুভ সময়-

শ্রাবণ নক্ষত্র শুরু হয় - চৌঠা অক্টোবর, ২০২২ রাত ১০.৫১ মিনিটে। শ্রাবণ নক্ষত্র শেষ হবে - পাঁচই অক্টোবর, ২০২২ রাত ৯.১৫ মিনিটে।

দশেরা পূজার শুভ সময়-

বিজয় মুহুর্ত - দুপুর ২.৭ মিনিট থেকে দুপুর ২.৫৪ মিনিট 
সময়কাল - ০০ ঘন্টা ৪৭মিনিট 
বিজয়া দশমী বুধবার, পাঁচই অক্টোবর, ২০২২ পূজার সময় - দুপুর ১.২০ মিনিট থেকে ৩.৪১ মিনিট সময়কাল - ২ ঘন্টা ২১ মিনিট

দশেরার দিনে এই বিশেষ কাকতালীয় ঘটনা ঘটছে-

এই বছর দশেরা বা বিজয়াদশমীতে তিনটি শুভ যোগ তৈরি হচ্ছে। দশেরার দিনে রবি, সুকর্ম ও ধৃতি যোগের কারণে এই দিনের গুরুত্ব দ্বিগুণ হয়ে যায়। রবি যোগ - পাঁচই অক্টোবর, সকাল ৬.২১ মিনিট থেকে রাত ৯.১৫ পর্যন্ত। সুকর্ম যোগ - চৌঠা অক্টোবর, ২০২২, পাঁচই অক্টোবর সকাল ১১.২৩ মিনিট থেকে ৮.২১ মিনিট পর্যন্ত । ধৃতি যোগ - পাঁচই অক্টোবর সকাল ৮.২১ মিনিট থেকে ৬ই অক্টোবর সকাল ৫.১৯ মিনিট পর্যন্ত।

Read more Articles on
null