ঘুমের মধ্যে স্বপ্ন আমরা প্রত্যেকেই দেখে থাকি। তবে অনেকে স্বপ্নে ভুলে যায় এবং অনেকের আবার মনে থাকে অনেক দিন অবধি। স্বপ্নের দুনিয়ার সঙ্গে বাস্তবের দুনিয়ার মিল রয়েছে অনেক। এমনটাই মনে করছেন মনস্তত্ত্বের জনক, অস্ট্রিয়ান স্নায়ু চিকিৎসক সিগমুন্ড ফ্রয়েড। আসলে স্বপ্ন নিয়ে যারা গবেষণা করেন, তাদের মতে স্বপ্ন নানাভাবে আমাদের জীবনের দিশা দেখিয়ে থাকে। অনেক সময় স্বপ্ন যেমন খারাপ ইঙ্গিত বা বার্তা বহন করে আবার এমন অনেক স্বপ্ন আছে যা সৌভাগ্যের বার্তাও বহন করে। 

স্বপ্নে এমন হয় যে বাস্তবের সঙ্গে তার কোনও মিল থাকে না। তবে জ্যোতিষ মতে, স্বপ্নও আমাদের ভবিষ্যৎ সম্পর্কে ইঙ্গিত দেয়। স্বপ্নে ঘোড়া দেখতে পাওয়া অর্থ কী জানেন! স্বপ্নে একটি ঘোড়া দেখা আপনার পক্ষে মঙ্গলজনক বা অশুভ।

স্বপ্নে যদি সজ্জিত একটি ঘোড়া দেখতে পান তবে এর অর্থ হ'ল আপনার ব্যবসায়ের কোনও ক্ষতি হতে পারে।
স্বপ্নে যদি একটি সাধারণ ঘোড়া দেখতে পান তবে তা আপনার পক্ষে মঙ্গলজনক। এর অর্থ আপনার অগ্রগতির দ্বার উন্মুক্ত হতে চলেছে এবং শীঘ্রই তার ফল আপনি পাবেন। 
স্বপ্নে যদি দেখেন আপনি ঘোড়া থেকে নামছেন তবে তা আপনার পক্ষে ভাল লক্ষণ নয়। এর অর্থ আপনার জীবনে দুঃখ, দারিদ্র্য এবং অযাচিত ঘটনা হতে পারে। 
স্বপ্নে সাদা ঘোড়া দেখতে পান তবে এটি আপনার পক্ষে একটি শুভ লক্ষণ। স্বপ্নে একটি সাদা ঘোড়া দেখা ভাল বিবেচনা করা হয়। এর অর্থ আপনার জীবনে সুখ এবং সমৃদ্ধি আসতে চলেছে। 
স্বপ্নে কালো ঘোড়া দেখা ভাল বলে মনে করা হয় না। আপনি যদি স্বপ্নে একটি কালো ঘোড়া দেখতে পান তবে এর অর্থ হ'ল আপনি প্রতারণা ও বিশ্বাসঘাতকতা শিকার হতে চলেছেন। কেউ আপনাকে ঠকাতে পারে। আগামী সময়ে আপনাকে অনেক সমস্যার মুখোমুখি হতে হতে পারে।