দূর্বা ঘাসের এই ব্যবহারগুলি জানলে অবাক হবেন, ঘরে ফিরবে শান্তি-সমৃদ্ধি

| May 19 2022, 09:11 PM IST

দূর্বা ঘাসের এই ব্যবহারগুলি জানলে অবাক হবেন, ঘরে ফিরবে শান্তি-সমৃদ্ধি

সংক্ষিপ্ত

ভগবান গণেশকে দূর্বা নিবেদন করলে তিনি খুব খুশি হন এবং ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন। এর সাথে দূর্বার কিছু প্রতিকারও খুব অলৌকিক বলে মনে করা হয়।

দূর্বা ঘাসকে হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র ও পূজনীয় বলে মনে করা হয়। দূর্বা বিঘ্নহর্তা ভগবান গণেশের খুব প্রিয়। এটি ভগবান গণেশের পূজায় বিশেষভাবে ব্যবহৃত হয়। কথিত আছে যে দূর্বা ছাড়া গণেশের পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। এর পাশাপাশি, গৃহপ্রবেশ, মুণ্ডন, উপনয়ন, বিবাহ ইত্যাদি শুভ কাজে দূর্বাকে অন্তর্ভুক্ত করার প্রথা শতাব্দীর পর শতাব্দী ধরে রয়েছে। আমাদের দেশে এমন কোনো শুভ কাজ নেই, যাতে হলুদ ও দূর্বা ঘাসের প্রয়োজন হয় না। 

হিন্দু ধর্মে দেবাধিদেব গণপতির পূজা সকল বাধা-বিপত্তি দূর করে সফল ও সফল বলে বিবেচিত হয়। আন্তরিক চিত্তে ভগবান শ্রী গণেশের আরাধনা করলে সাধকের সমস্ত কাজ কোনও বাধা ছাড়াই যথাসময়ে সম্পন্ন হয়। গণপতি এমন এক দেবতা যিনি কেবল দূর্বা নিবেদন করেই প্রসন্ন হয়ে ভক্তদের উপর আশীর্বাদ বর্ষণ করেন। সনাতন পরম্পরায়, গণেশের আশীর্বাদ পাওয়ার জন্য জপ এবং উপবাস প্রভৃতি সমস্ত ধরণের প্রতিকারের কথা বলা হয়েছে, যার মধ্যে মন্ত্র জপ একটি অত্যন্ত কার্যকর প্রতিকার। 

Subscribe to get breaking news alerts

বুধবার ভগবান গণেশের পূজার সময় ভগবান গণেশকে দূর্বা নিবেদন করলে তিনি খুব খুশি হন এবং ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন। এর সাথে দূর্বার কিছু প্রতিকারও খুব অলৌকিক বলে মনে করা হয়। চলুন জেনে নেই দূর্বার এই অলৌকিক প্রতিকার সম্পর্কে।

আরও পড়ুন- চন্দ্রগ্রহণের সঙ্গে সঙ্গে সূর্য ও মঙ্গলের গতিবিধির পরিবর্তন, এই রাশিগুলিকে থাকতে হবে সতর্ক

আরও পড়ুন-  বড় প্যাকেজের চাকরি পাবে এই রাশির জাতকরা, জীবনে পরিবর্তন আসতে চলেছে গ্রহের অবস্থানের কারণে

আরও পড়ুন- ৭ এপ্রিল থেকে ৬ রাশিকে থাকতে হবে সতর্ক, মঙ্গলের কু-নজর পড়বে এই রাশিগুলির উপর

দূর্বার প্রতিকার

* যদি আপনার বাড়িতে টাকা না থাকে এবং বাড়িতে আর্থিক সংকট থাকে, তাহলে গণেশ চতুর্থী বা যেকোনো শুভ সময়ে পাঁচটি দরজায় ১১টি গাঁট লাগিয়ে আপনি ভগবান গণেশ এবং মা লক্ষ্মীকে অর্পণ করুন। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, এটি করলে আপনি শীঘ্রই আর্থিক সংকট থেকে মুক্তি পাবেন।

* মনে কোনো ইচ্ছা থাকলে গরুর দুধে দূর্বা মিশিয়ে পেস্ট তৈরি করে কপালে তিলক করে লাগান। এটা বিশ্বাস করা হয় যে এটি দিয়ে আপনার ইচ্ছা শীঘ্রই পূরণ হবে।

*জ্যোতিষশাস্ত্র অনুসারে বুধবার গরুকে দূর্বার সবুজ ঘাস খাওয়ালে ঘরের ঝামেলা থেকে মুক্তি পাবেন এবং পরিবারে প্রেমের অনুভূতি বাড়বে।

*জ্যোতিষশাস্ত্র অনুসারে, আপনার অর্থ পাওয়ার উদ্দেশ্য পূরণ করতে বুধবার ভগবান গণেশকে ১১ বা ২১টি দূর্বা অর্পণ করুন। মনে রাখবেন যে প্রতিটি দূরত্ব আরোহণ করা উচিত জোড়ায়। এটি ভগবান গণেশের অফুরন্ত আশীর্বাদ দেন।

* এটা বিশ্বাস করা হয় যে বুধবার গণেশ মন্দিরে দূর্বার এগারো গিঁট নিবেদন করলে ভগবান গণেশ প্রসন্ন হন এবং বুদ্ধদোষের অবসান হয়। দূর্বা নিবেদনের জন্য দূর্বার ঘাস পরিষ্কার জায়গা থেকে ভেঙে দিতে হবে।