Asianet News BanglaAsianet News Bangla

এই ধরনের লোকদের সঙ্গে কখনও বন্ধুত্ব নয়, ক্ষতি ছাড়া কিছুই পাবেন না, জানায় চাণক্য নীতি

চাণক্য নীতি অনুসারে, বন্ধুত্বের ক্ষেত্রে বিশেষ যত্ন নেওয়া উচিত। যারা এ বিষয়ে খেয়াল রাখেন না, তারা পরবর্তীতে ভয়ানক সমস্যায় পড়েন। আচার্য চাণক্য এই বন্ধুত্ব নিয়ে প্রয়জনীয় বেশ কিছু বিষয় উল্লেখ করেছিলেন, চলুন জেনে নেওয়া যাক চাণক্যের এই নীতি-
 

Never be friend such type of people says Chanakya Niti BDD
Author
Kolkata, First Published Jun 2, 2022, 12:26 PM IST

চাণক্য ছিলেন একজন প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও রাজ-উপদেষ্টা এবং অর্থশাস্ত্র নামক রাষ্ট্রবিজ্ঞান বিষয়ক বিখ্যাত গ্রন্থের রচয়িতা। চাণক্য রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে প্রাচীন ভারতের একজন দিকপাল ছিলেন এবং তার তত্ত্বগুলি চিরায়ত অর্থনীতির বিকাশ লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। রাষ্ট্রবিজ্ঞানে তার পাণ্ডিত্যের জন্য চাণক্যকে ভারতের মেকিয়াভেলি বলা হয়। চাণক্যের রচনা গুপ্ত সাম্রাজ্যের শাসনের শেষ দিকে অবলুপ্ত হয় এবং ১৯১৫ খ্রিষ্টাব্দে পুনরাবিষ্কৃত হয়। 

প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও রাষ্ট্রনীতির অধ্যাপক চাণক্য পরবর্তীকালে মৌর্য্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য্যের উত্থানে প্রধান ভূমিকা গ্রহণ করেন। চাণক্য চন্দ্রগুপ্ত মৌর্য্য ও তার পুত্র বিন্দুসারের রাজ-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। চাণক্য নীতি অনুসারে, বন্ধুত্বের ক্ষেত্রে বিশেষ যত্ন নেওয়া উচিত। যারা এ বিষয়ে খেয়াল রাখেন না, তারা পরবর্তীতে ভয়ানক সমস্যায় পড়েন। আচার্য চাণক্য এই বন্ধুত্ব নিয়ে প্রয়জনীয় বেশ কিছু বিষয় উল্লেখ করেছিলেন, চলুন জেনে নেওয়া যাক চাণক্যের এই নীতি-

এই ধরনের লোকদের সঙ্গে বন্ধুত্ব করবেন না
চাণক্য নীতি অনুসারে, সত্যিকারের বন্ধু তিনিই যিনি দুঃখ ও সংকটের সময়ে আপনার পাশে থাকেন। চাণক্য নীতি বলেছেন যে প্রকৃত বন্ধু কেবল খারাপ সময়েই স্বীকৃত হয়। যে খারাপ সময়েও আপনাকে সমর্থন করে সে একজন সত্যিকারের এবং নিশ্চিত বন্ধু। চাণক্য নীতি বলেছেন যে লোকেরা সর্বদা তাদের মুখে প্রশংসা করে। এমন লোকের সঙ্গে বন্ধুত্ব করবেন না। তারা নিজেদের স্বার্থে এটা করে। একজন প্রকৃত বন্ধু সেই যে ভুল সংশোধন করে এবং ভুল না করার জন্য অনুপ্রাণিত করে। পদ ও অর্থের লোভে যারা বন্ধুত্ব করে, তারা বন্ধুত্ব বেশিদিন ধরে রাখে না।

চাণক্য নীতি মতে ভুল বন্ধু-
জীবনকে বিপদে পড়লে, সত্যিকারের বন্ধুরা তাদের সব বড় সমস্যা থেকেও বের করে আনে। এই কারণে গুণ দেখে বন্ধুত্ব করতে হবে। একজন সত্যিকারের বন্ধু সেই ব্যক্তি যে আপনাকে আপনার সাফল্যে সাহায্য করে, আপনাকে ত্রুটিগুলি গ্রহণ করতে বাধা দেয়।

আরও পড়ুন- ১৫ জুন রাশি পরিবর্তন করবে সূর্য, মেষ থেকে মীন ১২টি রাশির উপর কেমন পড়বে এর প্রভাব

আরও পড়ুন- বৃহস্পতিবারে কেমন থাকবে আপনার প্রেমের জীবন, দেখে নিন ১২ রাশির লাভ লাইফ

আরও পড়ুন- এই মাসে কোনও ভালো খবর পেতে পারেন, জুন মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর

বন্ধুত্বে সীমা অতিক্রম করবেন না,
চাণক্য নীতি বলেছেন যে প্রতিটি সম্পর্কের একটি সীমা থাকে। এই সীমা কখনই অতিক্রম করা উচিত নয়। যারা এসব খেয়াল রাখেন না, তাদের সম্পর্ক বেশিদিন টেকে না। প্রতিটি সম্পর্কের ক্ষেত্রে সীমার কথা মাথায় রাখতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios