আজ শ্রাবণ মাসের প্রথম সোমবার। শিবের উপাসনার একটি বিশেষ দিন। শ্রাবণ মাসে সোমবার শিবের উপাসনা করলে বিশেষ ফল পাওয়া যায়। এই দিন উপাসনা করে ভগবান শিব সন্তুষ্ট হন এবং তাঁর ভক্তদের আশীর্বাদ করেন। অন্যদিকে, অশুচি গ্রহের ছায়া বা দৃষ্টি রয়েছে এমন লোকেরাও এটি কাটিয়ে উঠতে সহায়তা করে। শ্রাবণ মাসের সোমবারের পাশাপাশি আজ শ্রাবণী অমাবস্যাও।

শ্রাবণী অমাবস্যা শুভ সময় ২০ জুলাই সোমবার বেলা ১২ টা বেজে ১১ মিনিটে শুরু হবে। এই সময় রাহু রাশি পরিবর্তন করে মিথুন রাশিতে প্রবেশ করছে। রাহু জ্যোতিষশাস্ত্রে একটি অশুভ গ্রহ হিসাবে বিবেচিত হয়। এই গ্রহটি যখন অশুভ হয়, তখন কোনও ব্যক্তির জীবন সমস্যাগুলিতে পূর্ণ হয়। ব্যক্তি কোন সাফল্য না। রাহু যখন খারাপ ফল সরবরাহ করে, তখন সেই ব্যক্তি মারাত্মক রোগ, অর্থ ক্ষতি, বিতর্ক, জেল ও মানহানির মতো সমস্যা দেওয়া শুরু করে।

মিথুন রাশির উপর এই সময় রাহুর শক্তিশালী প্রভাব থাকবে বলে মনে করা হচ্ছে। তবে এর অসঙ্গতি এড়ানোর চেষ্টা করা উচিত। এই সময় রাহু মিথুন প্রবেশ করছে। রাহু সেপ্টেম্বর অবধি এই রাশিতেই থাকবে। এর পরে রাহু বৃষ রাশিতে প্রবেশ করবে। সোমবার শ্রাবণের শিবের অভিষেকের কারণে রাহুর অপ্রচলতা হ্রাস পেয়েছে। এই দিনে শিব মন্ত্র জপ করা উচিত। তবেই মিথুন রাশি এই প্রকোপের হাত থেকে রক্ষা পাবে।

অন্যদিকে এই সময় শনি মকর রাশিতে রয়েছে। অর্ধচন্দ্র শনিতে চলছে। শনির অর্ধশতকটি যখন রাশিতে আসে, তখন রাশিচক্রের উপর প্রভাব বাড়তে থাকে। এমনকি ছোট ছোট কাজও বাধাগ্রস্ত হয়। কাছের মানুষদের সঙ্গে সম্পর্কও খারাপ হতে শুরু করে। চাকরী ও ব্যবসায়ও বাধাগ্রস্ত হয়। ব্যক্তিকে আর্থিক সমস্যায়ও পড়তে হয়। সোমবার শনির অপ্রচলতা হ্রাস করার জন্য উপযুক্ত। আজকের দিনটি শুভ দিন। এই দিনে নিয়ম মেনে শিবের উপাসনা করুন। শনি সম্পর্কিত ও শনির অশুভতা কমে জীবনের সকল সমস্যা দূর হবে।