৩ আগস্ট ২০২০ শ্রাবণ মাসের সোমবার। শ্রাবণ মাসের সোমবারে শিবের বিশেষ পুজোর ফল রয়েছে। পঞ্জিকা অনুসারে, এই দিনটি পূর্ণিমার তিথি, যা রাত ৯ টা বেজে ২৮ মিনিট পর্যন্ত থাকবে। রাখিবন্ধনের দিন, চাঁদ মকর রাশিতে থাকবে এবং সকাল ৭ টা বেজে ১৯ মিনিট পর্যন্ত উত্তরশাদ নক্ষত্র থাকবে। এর পরে, শ্রবণা নক্ষত্রে প্রবেশ করবে যা ৪ আগস্ট ৮ টা বেজে থেকে ১১ মিনিটে পর্যন্ত থাকবে।

শ্রাবণ নক্ষত্রে চাঁদ থাকবে পুরো দিন। এটি একটি শুভ নক্ষত্র মণ্ডলীয় যোগ। শ্রাবণ মাসে শ্রবণা নক্ষত্র রক্ষবন্ধনের এই উত্সবের শুভ যোগ বৃদ্ধি করে। তাই এই দিনটিতে রাখিবন্ধনের গুরুত্ব আরও বৃদ্ধি পাচ্ছে। এই পূর্ণিমা তিথি রাখিবন্ধনের দিন পঞ্জিকা অনুযায়ী শ্রাবণ মাসে পড়ার কারণে এই তিথিকে শ্রাবণী পূর্ণিমাও বলা হয়। এই দিনে সত্যনারায়ণের ব্রতকথা অত্যন্ত শুভ রূপে বিবেচিত হয়। এ দিনটিতে একটি ব্রত পালন করা হয়। যাকে শ্রাবণ পূর্ণিমা ব্রত বলা হয়।


২৯ বছর পরে রাখি পূর্ণিমায় রাখিবন্ধনের উত্সবে বিশেষ এই যোগা সৃষ্টি হয়েছে। আয়ুষ্মানের বিশেষ শুভ যোগটি সর্ব-উদ্দেশ্য সাধন এবং দীর্ঘায়ু জন্য তৈরিতে শুভ বলে মনে করা হয়। যা রাখি বন্ধনে ২৯ বছর পরে নির্মিত হচ্ছে। রাখি বন্ধনের আগে শুক্র ও বুধের রাশিচক্রের পরিবর্তন অর্থাৎ শুক্রের রাশিচক্রের আগাম পয়লা আগস্ট পরিবর্তন হতে চলেছে, অন্যদিকে বুধের রাশির জাতক রাশিচক্র ২ আগস্ট পরিবর্তন হচ্ছে। রাখিবন্ধনের উত্সবের আগে এই দুটি গ্রহের পরিবর্তনকে অনেক ক্ষেত্রেই শুভ বলে মনে করা হয়।