এক বিরল জ্যোতির্বিজ্ঞানের ঘটনাটি ঘটতে চলেছে ৮ আগস্ট শনিবার রাতে। আজ রাতে সৌরজগতের ৮ টি গ্রহের দেখা মিলবে একসঙ্গে। শনিবার সূর্যাস্তের পরে চাঁদ, মঙ্গল, বুধ, গুরু, শুক্র, শনি এবং নেপচুন-ইউরেনাস দেখা যাবে। ৬ টি গ্রহ খালি চোখেই দেখা যাবে এবং নেপচুন-ইউরেনাসকে একটি দূরবীন দিয়ে দেখতে পারবেন।

ভোপালের বিজ্ঞান সম্প্রচারক এবং জাতীয় পুরষ্কার বিজয়ী সারিকা ঘরু বলেছেন যে, এটি বিরল জ্যোতির্বিদ্যার ঘটনা। এই মুহূর্তে, ৩৬০ ডিগ্রি প্রদক্ষিণ করে এই গ্রহগুলি পৃথিবীর ঠিক সামনে থাকবে। এই পরিস্থিতিতে ৮ আগস্ট সূর্যাস্তের পরে সন্ধ্যা সাড়ে ছটার সময় বৃহস্পতি গ্রহের দেখা মিলবে। এর সঙ্গে বলয় গ্রহ শনিও দেখা যাবে।

রাত ১১ টায় দেখা  মিলবে নেপচুন এর। লাল গ্রহ মঙ্গলের দেখা মিলবে রাত ১১ টার থেকে। রাতে ১২ টার সময় ইউরেনাসকে দেখা যাবে আকাশে। ভোর রাত তিনটার পরে, উজ্জ্বল গ্রহ শুক্রের দেখা মিলবে পূর্ব আকাশে। সূর্যোদয়ের কয়েক মিনিট আগে সৌর পরিবারের প্রথম গ্রহ বুধবার ভোর পাঁচটার দিকে দেখা দেবে। এই গ্রহগুলির পাশাপাশি, পৃথিবীর উপগ্রহ চাঁদও দেখা যাবে। রাত ১০ টার পরে চাঁদ দেখা শুরু করবে।

সারিকা ঘরু জানিয়েছেন যে, ''একই রাতে এই সমস্ত গ্রহকে এক সঙ্গে দেখার সম্ভাবনা খুব কম। কারণ, এই গ্রহগুলি তাদের নিজস্ব গতিতে সূর্যকে প্রদক্ষিণ করে এবং প্রায়শই এমন অবস্থায় থাকে যে তারা দিনের বেলা আকাশে সূর্যের  সঙ্গে বাস করে। কেবল সূর্যের কারণে এগুলি দেখা সম্ভব নয়। তবে এই ঘটনা সত্য়িই বিরল আজ নেপচুন এবং ইউরেনাস ছাড়াও অন্যান্য সমস্ত গ্রহকেও সাধারণ চোখে দেখা যেতে পারে।''