Asianet News BanglaAsianet News Bangla

New Year New Moon Dates: আমাবস্যা হিন্দুশাস্ত্রে গুরুত্বপূর্ণ, নতুন বছরে এই দিনের তালিকা

সকল পুজোর সময় নির্ধারণ হয় পূর্ণিমা (Full Moon) ও অমাবস্যার (New Moon) তিথি মতে। হয়। জ্যোতির্বিদ্যা অনুসারে অমাবস্যা (New Moon) হচ্ছে চন্দ্রকলার প্রথম ধাপ। অমাবস্যা প্রাকৃতিক নিয়মে ঘটলেও ধর্মীয় ক্ষেত্রে অমাবস্যা তিথি বেশ গুরুত্বপূর্ণ। ধর্মীয় কারণে অমাবস্যার (New Moon) তিথি জানার প্রয়োজন হয়ে থাকে।  জেনে নিন ২০২২ সালে কবে কবে অমাবস্যা তিথি রয়েছে। 

See the date and time of new moon in 2022
Author
Kolkata, First Published Dec 28, 2021, 8:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হিন্দু ধর্মকে বিশ্বের ‘প্রাচীনতম জীবিত ধর্মবিশ্বাস’ বা ‘প্রাচীনতম জীবিত প্রধান মতবাদ’ হিসেবে আখ্যা দেওয়া হয়। এই ধর্মে বিভিন্ন রকম পবিত্র চিহ্ন বিদ্যমান। এর মধ্যে রয়েছে দর্শন, শিক্ষা ও দেবদেবীর উপস্থাপনা। হিন্দু অনুশীলনগুলোর মধ্যে পুজো, ধ্যান, বার্ষিক উৎসব, তীর্থযাত্রার মতো অনুষ্ঠান (Occasion) রয়েছে। এই সব পুজোর সময়, রীতি সবেরই উল্লেখ মেনে পঞ্জিকায় (Panjika)। হিন্দু ধর্মের একটি বিশেষ অংশ হল পঞ্জিকা। যেখানে উল্লেখ মেনে পুজোর সময়, দিন, তিথি- এই সব কিছুর। আর এই সকল পুজোর সময় নির্ধারণ হয় পূর্ণিমা (Full Moon) ও অমাবস্যার (New Moon) তিথি মতে। 

আমাদের শাস্ত্রে অমাবস্যা ও পূর্ণিমার মাহাত্ম্য বিস্তর। প্রতি বছর প্রত্যেক মাসে পূর্ণিমা ও অমাবস্যা পড়ে। পূর্ণিমা শুক্ল পক্ষে ও অমাবস্যা কৃষ্ণ পক্ষে হয়। জ্যোতির্বিদ্যা অনুসারে অমাবস্যা (New Moon) হচ্ছে চন্দ্রকলার প্রথম ধাপ। এটি মূলত সেই সময় হয়, যখন চাঁদ ও সূর্য একই বরাবর থাকে। এতে পৃথিবী থেকে চাঁদকে দেখা যায় না। অমাবস্যা প্রাকৃতিক নিয়মে ঘটলেও ধর্মীয় ক্ষেত্রে অমাবস্যা তিথি বেশ গুরুত্বপূর্ণ। ধর্মীয় কারণে অমাবস্যার (New Moon) তিথি জানার প্রয়োজন হয়ে থাকে।  জেনে নিন ২০২২ সালে কবে কবে অমাবস্যা তিথি রয়েছে। 

আরও পড়ুন: New Year Prediction 2022: নতুন বছরে এই রাশিগুলোর বাড়বে মানসিক চাপ, সমস্যার সম্মুখীণ হতে হবে

আরও পড়ুন: Chanakya Niti: একজন মূর্খ ও পণ্ডিতকে কীভাবে সন্তুষ্ট করবেন, জেনে নিন আচার্যের ৫টি নীতি

জানা গিয়েছে, নতুন বছরের ৩ জানুয়ারি রাত ১২.০৫ মিনিটে পড়ছে অমাবস্যা (New Moon)। এটি পৌষ অমাবস্যা। পরের মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে অমাবস্যা তিথি রয়েছে ১ তারিখ। এদিন সকাল ১১.১৯ মিনিটে অমাবস্যা (New Moon) শুরু হবে। এটি হল মাঘী অমাবস্যা। মার্চে অমাবস্যা হবে ২ তারিখ। ২ মার্চ রাত ১১.০৮ মিনিটে অমাবস্যা শুরু হবে। এটি ফাল্গুন অমাবস্যা। চৈত্র অমাবস্যা পড়ছে ১ এপ্রিল। সকাল ১১.৫৭ মিনিটে শুরু হবে অমাবস্যা। মে মাসে দুটি অমাবস্যা আছে। ১ মে ভোর ২টোয় অমাবস্যা শুরু হবে। এটি বৈশাখ অমাবস্যা। জৈষ্ঠ্য অমাবস্যা পড়ছে ৩০ মে, বিকাল ৫.০২ মিনিটে। আষাঢ় অমাবস্যা পড়ছে জুন ২৯ সকাল ৮.২৩ মিনিটে। জুলাই ২৮ রাত ১১.২৫ মিনিটে পড়ছে শ্রাবণী অমাবস্যা। ২৭ অগস্ট দুপুর ১.৪৬ মিনিটে শুরু হবে ভাদ্রপদ অমাবস্যা। আশ্বিন অমাবস্যা (New Moon) পড়ছে ২৬ সেপ্টেম্বর ভোর ৩.২৪ মিনিটে। আবার কার্তিক অমাবস্যা ২৫ অক্টোবর বিকাল ৪.১৮ মিনিটে শুরু হবে। ২৪ নভেম্বর সকাল ৪.২৭ মিনিটে শুরু হবে মার্গশীর্ষ অমাবস্যা। পৌষ অমাবস্যা পড়ছে ২৩ ডিসেম্বর দুপুর ৩.৪৭ মিনিটে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios