Asianet News BanglaAsianet News Bangla

Shani Prodosh Vrat: সকল দুঃখ দূর হবে শনি প্রদোষ ব্রত পালনে, জেনে নিন পুজোর মাহাত্ম্য

হিন্দু শাস্ত্রে এই দিনের গুরুত্ব বিস্তর। কারণ, এদিন একই সঙ্গে পুজিত হন মহাদেব (Lord Shiv) ও শনি দেবতা (Lord Shani)। পঞ্জিকা অনুসারে ১৫ জানুয়ারি পড়েছে এই শনি প্রদোষ ব্রত। ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে ১৮ জানুয়ারি রাত ১০.১৯ মিনিট থেকে। আর শেষ হচ্ছে ১৫ জানুয়ারি রাত ১২টা ৫৭ মিনিটে।

Significant and rituals of Shani Prodosh Vrat
Author
Kolkata, First Published Jan 15, 2022, 12:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সংক্রান্তির পরের দিন দেশ জুড়ে পালিত হচ্ছে শনি প্রদোষ ব্রত (Shani Pradosh Vrat)। শনি ত্রয়োদশী কিংবা পৌষ শুক্লা ত্রয়োদশীতে পালিত হয় শনি প্রদোষ ব্রত। হিন্দু শাস্ত্রে এই দিনের গুরুত্ব বিস্তর। কারণ, এদিন একই সঙ্গে পুজিত হন মহাদেব (Lord Shiv) ও শনি দেবতা (Lord Shani)। পঞ্জিকা অনুসারে আজ অর্থাৎ ১৫ জানুয়ারি পড়েছে এই শনি প্রদোষ ব্রত। 
ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে ১৮ জানুয়ারি রাত ১০.১৯ মিনিট থেকে। আর শেষ হচ্ছে ১৫ জানুয়ারি রাত ১২টা ৫৭ মিনিটে। শনি প্রদোষ ব্রত বিকেল ৫.৪৬ মিনিট থেকে রাত ৮.২৮ মিনিট পর্যন্ত চলবে। এই তিথিতেই পুজিত হন মহাদেব ও শনি দেবতা। 

পুরান অনুসারে, এদিন উপবাস করলে বর পাওয়া যায়। প্রদোষ ব্রত পালিত হয় ভগবান শিবের আশীর্বাদ পেতে। আর শনি প্রদোষ ব্রত (Shani Pradosh Vrat) পালনে শিবের সঙ্গে পুজিত হন শনিদেবতা। ফলে, এই তিথিতে নিয়ম নিষ্ঠার সঙ্গে পুজো করতে পারলে ভগবান শিব ও শনি দেবতা- দুজনকেই তুষ্ট করা সম্ভব। কথিত আছে শনি প্রদোষ ব্রত পালনে জীবনের সমস্ত কষ্ট দূর হবে এবং মৃত্যুর পর মোক্ষ লাভ সম্ভব।    

কীভাবে ব্রত পালন করবেন-
শনি প্রদোষ ব্রত পালনের জন্য পুজোর আগে স্নান সেরে নতুন পোশাক পরুন। এবার ঠাকুর ঘরে শিব লিঙ্গ স্থাপন করুন।  ফুল, বেলপাতা দিন। দুধ, মধুন, দই দিয়ে শিবের পুজো করুন। পাঠ করুন প্রদোষ ব্রত কথা। এবার শনি দেবতার পুজো করুন। শনি দেবতার পুজো করতে অশ্বত্থ গাছের নীচে সর্ষের তেলের প্রদীপ জ্বালান। ব্রত পাঠ করুন। শনি দেবতার পূজো করবেন ত্রয়োদশী তিথিতে। তবে, এই ব্রত পালনের জন্য সারাদিন উপবাস করতে হবে। নিয়ম নিষ্ঠার সঙ্গে পুজো না করলে, ক্রুদ্ধ হতে পারেন ভগবান শিব ও শনি দেবতা। হিন্দু শাস্ত্র অনুসারে, সূর্যাস্তের পর পরে এই তিথি। তাই ব্রত পালন করতে সারাদিন উপবাসের রীতি আছে। ব্রত ভাঙার পরও নিরামিষ ভোজন করবেন। এদিন মহাদেবের সঙ্গে পুজিত হয় মা পার্বতীও। এই তিথিকে খুবই শুভ মনে করা হয়। কেউ নিয়ম-নিষ্ঠার সঙ্গে শনি প্রদোষ ব্রত পালন করতে পারলে, সর্বকার্যে সিদ্ধি লাভ করেন। তার জীবনের সকল বাধা দূর হয়, এবং সকল দুঃখ-কষ্ট ঘুচে যায়।  

আরও পড়ুন: Magh Month Personality: মাঘ মাসে জন্ম হলে, আপনার মধ্যে এই থাকবেই এই বিশেষ গুণগুলি

আরও পড়ুন: Aquarius Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কুম্ভ রাশির উপর    
 

Follow Us:
Download App:
  • android
  • ios