মার্চ গ্রেগরীয় ক্যালেন্ডার বা খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের তৃতীয় মাস। মার্চ শব্দটি প্রাচীন রোমান শব্দ থেকে এসেছে। রোমান বর্ষপজ্ঞিকাতে মার্চ ছিল তৃতীয় মাস। রোমান দের যুদ্ধ দেবতা মারিটাস থেকে মারস শব্দটির আর্বিভাব। মারস থেকেই আধুনিক মার্চ শব্দটি এসেছে। রাশিচক্রের চতুর্থ রাশি কর্কট। এই রাশির অধিকর্তা গ্রহ হল চন্দ্র। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। 

আরও পড়ুন- বৃহস্পতিবার ৫ রাশির সংসারে বিবাদের আশঙ্কা, দেখে নিন আপনার রাশিফল 

কর্কট রাশির জাতক-জাতিকারা খুব আত্মকেন্দ্রীক তবে স্পর্শকাতর। এরা বাবা মায়ের অত্যন্ত প্রিয়। এরা বিলাসী অথচ আদর্শবাদী। এরা অত্যন্ত খুঁতখুঁতে এবং ভীতু প্রকৃতির হয়। এই রাশির ব্যবসা বুদ্ধি জন্মগত, তাই চাকরির থেকে ব্যবসাতেই বেশি উন্নতি করে। তবে জেনে নেওয়া যাক বছরের তৃতীয় মাস কর্কট রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- ঝাড়ু দিয়ে এই কাজগুলি কখনোই নয়, দেখা দিতে পারে চরম সমস্যা 

মার্চ মাসে কর্কট রাশি গুরুজনদের শারীরিক অসুস্থতার জন্য চিন্তা বৃদ্ধি পেতে পারে। বাড়িতে কোনও কাজ শুরু করার সম্ভাবনা রয়েছে। কর্মস্থল পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। সন্তানের জন্য বারতি খরচ হতে পারে। নতুন কোনও কাজের খবর পেতে পারেন। সঙ্গীর বিষয়ে খরচ বৃদ্ধি পেতে পারে। শারীরিক পরিস্থিতি খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। এই মাসে কর্মক্ষেত্র থেকে মানসিকভাবে অত্যাচারিত হতে পারেন। আত্মীয়দের সঙ্গে ঘুরতে যাওয়া নিয়ে আলোচনা হতে পারে। এই মাসে দরকারি সমস্ত কাজ সেরে ফেলুন।  এই মাসে বাড়িতে কোনও কাজের জন্য প্রচুর ব্যয় হবে। ব্যবসায় শুভ ফলের আশা করা যায়। অপরের উপকার করে সুনাম বৃদ্ধি পেতে পারে।