হিন্দু ধর্মে, গণেশের পুজো বা আরতি না করে কোনও পুজো বা শুভ কাজ করা হয় না। প্রতিটি শুভ কাজেই তাঁকে প্রথমে স্মরণ করা হয়। হিন্দু ধর্মে, সপ্তাহের প্রতিটি দিনই বিশেষ এবং এর আলাদা তাত্পর্য রয়েছে। বুধবার, যেখানে বুধ গ্রহের সঙ্গে সম্পর্কিত বলে মনে করা হচ্ছে। শাস্ত্রে বুধবার গণেশকে উত্সর্গ করা হয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনটিতে গণেশের উপাসনা করার মাধ্যমে আশীর্বাদ পাওয়া যায়। বিশ্বাস অনুসারে, বুধবার গণেশের পুজো করলে অনেক সুফল মেলে।

এই দিন, 'ওম গণ গণপতয়েঃ নমঃ' এই মন্ত্র জপ করলে সমস্ত ঝামেলা কাটিয়ে ওঠে এবং আর্থিক পরিস্থিতিও উন্নত হয়। সিদ্ধিদাতা গণেশ ভক্তের সমস্ত সমস্যা দূর করে। তবে শুধু পুজো করলেই হবে না, বিশেষ কিছু নিয়ম মেনে যদি গণেশের পুজো করা যায়, তবে সমস্ত সমস্যা দূর এবং অর্থ উপার্জন পরিসর বৃদ্ধি পায়। বুধবারে যদি এই নিয়মগুলি মানা হয় তবে আপনি ভাল ফলাফল পাবেন। এছাড়াও, বুধবার অবশ্যই গণেশ এর প্রণাম মন্ত্র পড়ুন।

বুধবারে কী করবেন

বুধবার গণেশ এর মূর্তি বা ছবির সামনে ঘি-এর প্রদীপ জ্বালান। এর পরে বাড়িতে একটি পেয়ারা গাছ মাটির পাত্রে লাগান এবং তার যত্ন নিন। এই গাছে প্রথম ফলটি  আসার পরে সেই ফলটি গণেশ কেই উৎসর্গ করুন। বিশ্বাস করা হয় যে এই কাজ করে ভগবান গণেশ সমস্ত দুঃখ দূর করেন। এগুলি ছাড়াও সময়ের সঙ্গে সঙ্গে সমস্ত দুর্ভোগ ধীরে ধীরে শেষ হতে শুরু করে। এছাড়া গণেশ পুজোয় ঘি ও গুড় দেওয়া উচিত। 

পুজোর ভোগ দেওয়ার পর গরুকে ঘি-গুড় খাওয়াতে হবে। এটি করলে ঘরে ধন ও সমৃদ্ধি আসে। যদি ঘরে নেতিবাচক শক্তি বাস করে, তবে ঘরের সাদা বর্ণের গণপতি স্থাপন করতে হবে। এটি বিশ্বাস করা হয় যে এর দ্বারা সমস্ত ধরণের অশুভ শক্তি ধ্বংস হয়ে যায়। বুধ গ্রহ যদি খারাপ থাকে তবে কোনও মন্দিরে গিয়ে সবুজ মুগ দান করুন। এটি বুধের ত্রুটি প্রশমিত করে। বুধবার সকালে স্নানের পরে গণেশ-কে ১১ থেকে ২১ টি দুর্বা প্রদান করুন। এটি করলে শীঘ্রই ভাল ফলাফল পাওয়া যাবে।