কোনও মানুষের ব্যক্তিত্ব, চারিত্রিক গুণাবলী সম্বন্ধে ধারণা করা যায় সেই ব্যক্তির জন্মবার থেকে। জ্যোতিষশাস্ত্র মতে, জন্মবারের মাধ্যমেই কোনও ব্যক্তির ব্যক্তিত্ব সহ তার চারিত্রিক দোষ-ক্রটিগুলি সম্বন্ধে ধারণা করা যায়। কারন, কোনও মানুষের ব্যক্তিত্ব বা চরিত্রের উপর জন্মবার বিশেষভাবে প্রভাব সৃষ্টি করে। মানুষের ব্যক্তিত্ব বা চারিত্রিক গুণাবলী নির্ধারিত থাকে তার জন্ম বার অনুযায়ী। তবে জেনে নেওয়া আপনার জন্মবার কী বলছে আপনার চরিত্র সম্বন্ধে।

রবিবার- রবিবারে জন্ম গ্রহণকারী মানুষরা সাধারনত খেতে খুব ভালোবাসেন, ক্রোধী, লোভী, ধনী, অভিমানী, আত্মকেন্দ্রিক ও কাম প্রবণ হয়ে থাকেন। এরা খুব সহজেই অন্যদের বিশ্বাস করেন এবং কাছের মানুষ মনে করে।
সোমবার- যারা সোমবারে জন্মগ্রহণ করে থাকে গুণী-পন্ডিত, নানান বিষয় পারদর্শী, ভোগী, উচ্চাভিলাষী, আশাবাদী ও চরিত্রবান হয়ে থাকেন। এরা সব সময় অপরকে সাহায্য করার জন্য এগিয়ে যান। 
মঙ্গলবার- মঙ্গলবারে জন্ম গ্রহণকারী মানুষরা সাধারণত ধনবান, নাস্তিক ও ধর্ম শাস্ত্রে অবিশ্বাসী, ভোগী, স্বাধীনচেতা, অনুতাপ হীন হয়ে থাকেন। নিজের উপর এদের দৃঢ় আস্থা থাকে। এরা খুব সাহসী হন।
বুধবার- বুধবারের যাদের জন্ম তারা দয়ালু, দাতা, শাস্ত্র বিষয়ে অভিজ্ঞ, পণ্ডিত ও ভোগী হয়ে থাকেন। অন্যকে খুব সহজেই বিশ্বাস করে মনের সকল কথা বলে দিয়ে সমস্যায় পড়েন।
বৃহস্পতিবার- এইদিন যাদের জন্ম তারা ধনসম্পদ ও পরিবার প্রিয়, অনুচরযুক্ত, আশাবাদী ও পূর্ণচেতা, বেদজ্ঞ প্রকৃতির হয়। এরা একা থাকতে একদম পছন্দ করেন না। সব সময়ে অনন্দে থাকতে পছন্দ করেন কিন্তু নিজের সমস্যার কথা অন্য কাউকে মুখ ফুটে বলতে পারেন না।
শুক্রবার- শুক্রবারে যাদের জন্ম তারা সাধারণত ধনী, শৌর্য্যশালী, বহুভৃত্যযুক্ত, বেদজ্ঞ ও দয়ালু হয়ে থাকেন। এরা সবসময় নেতা হিসেবে থাকতে পছন্দ করেন। সকলেই এদের কথা শুনে চলবে, সম্মান করবে এমনটাই এদের কাম্য।
শনিবার- শনিবারে যাদের জন্ম হয় তারা কুটিল, আত্মকেন্দ্রিক, একা থাকতে পছন্দ করেন, তবে সকলের মধ্যে এমনটা লক্ষ্য করা যায় না। তবে এরা সহজে কাউকে নিজের মনের কথা বলতে চান না। খুব সহজেই রেগে যান, চিৎকার চেঁচামেচি করে ফেলেন।