জাতকের জন্ম সময়, তারিখ এবং জন্মস্থানের ভিত্তিতে, জন্মকালে মহাকাশে গ্রহের অবস্থান নিরুপণ করে অথবা প্রশ্নের সময় গ্রহাদির অবস্থান নির্ণয় করে, অথবা হস্তরেখাবিচার, শরীরের চিহ্নবিচার ইত্যাদি বিভিন্ন পদ্ধতির ব্যবহারে প্রশ্নকর্তার ভবিষ্যতের গতিপ্রকৃতি নির্ধারণ করার জ্ঞান ও পদ্ধতিকে জ্যোতিষশাস্ত্র বলা হয়। আবার জ্যোতিষশাস্ত্রের একটি বিভাগ দেশ, রাজ্য, শহর, গ্রাম ইত্যাদির এবং প্রাকৃতিক ঘটনাবলীর যেমন বৃষ্টি, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, ঝড়, ঝঞ্ঝা, মহামারী বা প্লাবণের ভবিষ্যদ্বাণী করতেও ব্যবহৃত হয়। একইভাবে জ্যোতিষ মতে, স্বপ্নও আমাদের ভবিষ্যৎ সম্পর্কে ইঙ্গিত দেয়।

আরও পড়ুন- কোন ব্যবসায় হবে আপনার আর্থিক উন্নতি, জেনে নিন জ্যোতিষের এই নিয়মগুলি

আমরা সবাই কম বেশি স্বপ্ন দেখে থাকি। তবে জানেন কী স্বপ্নের দুনিয়ার সঙ্গে বাস্তবের দুনিয়ার মিল রয়েছে অনেক। এমনটাই মনে করছেন মনস্তত্ত্বের জনক, অস্ট্রিয়ান স্নায়ু চিকিৎসক সিগমুন্ড ফ্রয়েড। আসলে স্বপ্ন নিয়ে যারা গবেষণা করেন, তাদের মতে স্বপ্ন নানাভাবে আমাদের জীবনের দিশা দেখিয়ে থাকে। অনেক সময় স্বপ্ন যেমন খারাপ ইঙ্গিত বা বার্তা বহন করে আবার এমন অনেক স্বপ্ন আছে যা সৌভাগ্যের বার্তাও বহন করে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন স্বপ্ন সৌভাগ্যের বার্তা বহন করে আনে।

আরও পড়ুন- জানুয়ারি মাস কেমন প্রভাব ফেলবে তুলা রাশির উপর, দেখে নিন

স্বপ্নে সূর্যোদয়ের স্বপ্ন দেখা সৌভাগ্যের লক্ষণ। স্বপ্নে মাছ দেখাটা সৌভাগ্যের লক্ষণ। বিশেষ করে যদি স্বপ্নে মাছ ধরা দেখেন, তবে তা অর্থপ্রাপ্তির লক্ষণ। কুকুরের সঙ্গে খেলার স্বপ্ন দেখা ব্যবসায়ে লাভের লক্ষণ। পায়ে বিছা বা কোনও পোকামাকড় কামড়ানোর স্বপ্ন দেখলে দুঃখ কষ্ট দূর হয়। ফলভরতি গাছ দেখার অর্থ হল ধনসম্পত্তি লাভ। গাছ থেকে নিজেকে ফল পাড়তে দেখলে অর্থ প্রাপ্তি হবে। স্বপ্নে ঝড়, বন্যা, প্রাকৃতিক দুর্যোগ দেখলে দুঃখ নাশ হয়। নদী বা সমুদ্র, সাঁতরে পুকুর পার হওয়ার স্বপ্ন দেখা সৌভাগ্যের লক্ষণ। নৌকায় চড়ে নদী পার হওয়ার স্বপ্ন দেখলে বিদেশ গমন হয়।