Asianet News BanglaAsianet News Bangla

সঞ্চয় শিল্প যিনি শিখেছেন তিনিই জীবনে সফল, জানায় চাণক্য নীতি

  • চাণক্যের শিক্ষা জীবনে সফল হওয়ার অনুপ্রেরণা দেয়
  • সাফল্যের পথ খুব কঠিন নয়
  • চাণক্য নীতির মতে অর্থ সাশ্রয় একটি শিল্প
  • প্রকৃত জ্ঞানী ব্যক্তি খারাপ সময়ের জন্য অর্থ সঞ্চয় করেন
who learns the savings succeeds in life said Chanakya Niti BDD
Author
Kolkata, First Published Sep 24, 2020, 10:42 AM IST

চাণক্য নীতি বলে যে অর্থ খুব সাবধানতার সঙ্গে ব্যবহার করা উচিত। অর্থ প্রাপ্তিতে, একজন ব্যক্তির অতিরিক্ত উত্তেজনা এড়ানো উচিত। কীভাবে অর্থ ব্যবহার করা উচিত সে সম্পর্কে চাণক্য তাঁর  নীতিতে ব্যাখ্যা করেছেন। চাণক্য এক বিরাট পণ্ডিত ছিলেন। পাশাপাশি ছিলেন একজন দুর্দান্ত অর্থনীতিবিদও। অর্থ সাশ্রয় করা একটি সুন্দর ভবিষ্যতের ভিত্তি। যা লোকরা এটির কথা ভুলে যায় তারা সঙ্কটের সময়ে সমস্যায় পড়ে। একজন ব্যক্তির জীবনে অর্থের বিশেষ তাত্পর্য রয়েছে। যাঁরা প্রয়োজন ছাড়াই অর্থ ব্যয় করেন, দুঃসময়ে তাঁদের ভুগতে হয়। অতএব, অর্থ ব্যয় খুব চিন্তা করে করা উচিত। অতএব, চানক্যের এই জিনিসগুলি কখনও ভুলে যাবেন না-

আয়ের চেয়ে বেশি ব্যয় করা উচিত নয়, যে ব্যক্তি তার আয়ের চেয়ে বেশি ব্যয় করেন, তার অর্থ ভবিষ্যতে তিনি সমস্যার মুখোমুখি হন। সুতরাং, কোনও ব্যক্তির আয়ের চেয়ে বেশি কখনই ব্যয় করা উচিত নয়। আয়ের চেয়ে বেশি ব্যয়ের প্রবণতা হল দুঃখের সময়কে ডেকে আনা। সমস্যার সময়ে অর্থ কার্যকর। যখন অর্থকষ্টের সমস্যা দেখা যায়, অর্থ সত্য অন্যতম ভূমিকা পালন করে। তাই আমাদের সব সময় ভবিষ্যতের জন্য অর্থ সাশ্রয় করা উচিত। স্বল্প বিনিয়োগ করে অর্থ সঞ্চয় করে রাখা যায়। সম্পদ জমানোর প্রবণতা শুরু থেকেই ছোটদেরর মধ্যে অন্তর্ভুক্ত করা উচিত।

যে ব্যক্তি ভবিষ্যতের জন্য সঞ্চয় করেন না, তার জীবন সঙ্কট দ্বারা মেঘাচ্ছন্ন হয়। অর্থ সাশ্রয় একটি শিল্প। যে এই শিল্পটি শিখেছে, তাঁর জীবন সুখ এবং শান্তিতে পূর্ণ। অর্থ ব্যক্তির আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। তাই যতটুকু টাকা প্রয়োজন সেইটুকুই ব্যয় করুন। চাণক্য নীতির মতে অর্থ সাশ্রয় একটি শিল্প। যিনি প্রকৃত জ্ঞানী ব্যক্তি তিনি খারাপ সময়ের জন্য অর্থ সঞ্চয় করেন। চাণক্যের মতে, অর্থকে রক্ষা করা উচিত, যারা ধন-সম্পদ রক্ষা করেন, সময় এলে অর্থ তাদের রক্ষা করে। 

Follow Us:
Download App:
  • android
  • ios