Asianet News BanglaAsianet News Bangla

Kali Puja Rituals- ভূত চতূর্দশীর বিশেষে তিথিতে ১৪ প্রদীপ, কোন কোন শাকে চোদ্দ শাক, জানুন রীতিনীতি

প্রতিটি বাঙালি বাড়িতেই ১৪ প্রদীপ জ্বালিয়ে ১৪ শাক খাওয়ার রীতি প্রচলিত ছিল। এই দিনে ১৪ পুরুষের উদ্দেশ্যে প্রদীপ জ্বালানো হত। মনে করা হত এদিনে তাঁদের আত্মা নেমে আসে।

why these rituals significant one day before of kali puja know all details bjc
Author
Kolkata, First Published Nov 2, 2021, 1:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কার্তিক মাসের শুক্লা পক্ষে, দ্বিতীয়া তিথিতে ভাইফোঁটা অনুষ্ঠানের মাধ্যমে এই উৎসব শেষ হয়। নবরাত্রি উৎসব অথবা বাঙালিদের দুর্গোৎসব শেষ হওয়ার ১৮ দিন পর দীপাবলি শুরু হয়।কার্তিক মাসের অমাবস্যায় যে কালীপুজো (kali Puja) হয় তার আগের দিন থাকে চতুর্দশী, যা ভূত চতুর্দশী নামে পরিচিত। এদিনে আগে প্রতিটি বাঙালি বাড়িতেই ১৪ প্রদীপ (Diya) জ্বালিয়ে ১৪ শাক খাওয়ার রীতি (Rituals) প্রচলিত ছিল। এই দিনে ১৪ পুরুষের উদ্দেশ্যে প্রদীপ (Diya) জ্বালানো হত। মনে করা হত এদিনে তাঁদের আত্মা নেমে আসে।

 মাটির প্রদীপ কিনে প্রথমে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এরপর প্রদীপে (Diya) সলতে দুটি ক্রশ করে এমনভাবে রাখুন যাতে প্রদীপের বাইরে চারটি দিক দিয়ে প্রদীপটি জ্বালানো যায়। এবারে প্রদীপটি তিলের তেল দিয়ে ভরে দিন। এবারে প্রদীপের মধ্যে কিছুটা কালো তিল দিয়ে দিন।

why these rituals significant one day before of kali puja know all details bjc

এবার এই প্রদীপটির বাড়ির মূল দরজার সামনে মাটির তাল বা গমের ছোট্ট গাদা তৈরি করে তার উপরে দক্ষিণ মুখ করে বসিয়ে দিন। এরপর হাতে ফুল নিয়ে যম দেবকে স্মরণ করে অভিবাদন করুন। 'নম যমদেবায় নমঃ' মন্ত্র উচ্চারণের মাধ্যমে স্মরণ করুন। ধনতেরাসের দিন পদ্ধতিগতভাবে পুজো করলে এবং পদ্ধতিগতভাবে দীপদান করলে, সেই বাস্তু থেকে অকাল মৃত্যু ভয় কিছুটা হলেও কাটানো যায়।

Dhanteras 2021: ধনতেরাসে গয়না কিনতে প্রয়োজন বিশেষ সতর্কতা, সচেতনতা বৃদ্ধিতে নতুন উদ্যোগ নিল বিপণন সংস্থাগুলো

Gold price Drop- সোনার দামে পতন, দীপাবলি উৎসবের মুখে খুশির হাওয়া

Diwali Home Lone Offer- স্বপ্নের বাড়ি গড়তে চান, হোমলোনের সুদে মিলছে আকর্ষণীয় ছাড়

এতো না হয় গেল প্রদীপের কথা তবে কেন এদিনে ১৪ রকমের শাখ খেতে হয়। সেই কারণটা কি জানা আছে। বাড়ির বড়রা সব সময়েই এই বিষয়ে বলে থাকেন, এটাই নিয়ম, তাই পালন করা হয়। তবে কেন করা হল এমন নিয়ম! এই দিনে ১৪ শাখের মধ্যে রাখতে হয় ওল, বেতো, সরষে, পুঁই, শুশনি, নিম, মেথি, হিলঞ্চ, পলতা, শৌলফ, গুলঞ্চ, শুষণী, লাল , লাউ শাক ইত্যাদি। আর একইদিনে এই ১৪ শাক খাওয়ার কারন হল, স্বাস্থ্য ভাল রাখার জন্য। এই মরশুমে আবহাওয়ার পরিবর্তন হয়, উত্তরের ঠাণ্ডা হাওয়া বইতে শুরু করে। তাই শরীরের রোগ সংক্রমণ ক্ষমতা বৃদ্ধি করার জন্যই এই শাক খাওয়ার নিয়ম চালু করা হয়েছিল। দীপাবলি, বা, দেওয়ালি হল অন্যতম এক হিন্দু ধর্মীয় উৎসব। সারা বিশ্বে জুড়ে কম-বেশি এই আলোর উৎসব পালন করা হয়। আশ্বিন মাসের কৃষ্ণা ত্রয়োদশীর দিন ধনতেরাস অথবা ধনত্রয়োদশী অনুষ্ঠানের মধ্য দিয়ে দীপাবলি উৎসবের সূচনা হয়। 

    why these rituals significant one day before of kali puja know all details bjc

why these rituals significant one day before of kali puja know all details bjc

Follow Us:
Download App:
  • android
  • ios