জ্যোতিষশাস্ত্র অনুসারে ২ ফেব্রুয়ারি মঙ্গলবার এই দিনে হস্ত নক্ষত্রের অধিপতি থাকবে  চন্দ্র। চন্দ্রকে মনের একটি উপাদান হিসাবে বিবেচনা করা হয়। শাস্ত্র মতে, এই দিনটিতে চাঁদ কন্যা রাশিতে প্রবেশ করছে। চন্দ্র যখন অশুভ হয় তখন এটি ব্যক্তিকে মানসিক চাপ দেয়। এই সময়ে নেতিবাচক চিন্তা মাথায় আসতে শুরু করে, ব্যক্তির কাজ করার ক্ষমতাটি ক্ষতিগ্রস্থ হতে শুরু করে যার কারণে ব্যক্তি সুযোগগুলির সদ্ব্যবহার করতে সক্ষম হয় না। 

আরও পড়ুন- ফেব্রুয়ারি মাস কেমন কাটবে বৃষ রাশির, দেখে নিন ...

এই পরিস্থিতিতে মঙ্গলবার পঞ্চমুখী হনুমানের উপাসনা সমস্যা দূর করতে সহায়তা করে। জেনে নেওয়া যাক পঞ্চমুখী হনুমানের উপাসনার উপকারিতা সম্পর্কে। মনে করা হয় মঙ্গলবার পঞ্চমুখী হনুমানের উপাসনা মানসিক যন্ত্রণা দূর করে। বজরঙ্গবলির উপাসনা সেই পরিস্থিতিতে শুভ ফল দেয়, এবং জীবনে দুর্ভোগ ও বাধা আসতে বাধা দেয়। এমন পরিস্থিতিতে সংকট মোচন হনুমানের উপাসনা বিশেষ ফল দেয় বলে মনে করা হয়।

আরও পড়ুন- মঙ্গলবার ৪ রাশির আর্থিক সমস্যা কেটে যেতে পারে, দেখে নিন আপনার রাশিফল ...

মঙ্গলবার পঞ্চমুখী হনুমান পুজোর গুরুত্ব 

মঙ্গলবার পঞ্চমুখী হনুমানের পুজো বিশেষ তাত্পর্য রয়েছে বলা মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তির জীবনের যদি সব সময় কোনও না কোনও সমস্যা লেগে থাকে, তাদের উচিত পাঁচমুখী হনুমানের পুজো করা। প্রতি মঙ্গলবার উপাসনা এবং হনুমান চালিশা পাঠ করা সমস্যাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করে। মঙ্গলবার ঘরে পঞ্চমুখীর ছবি স্থাপব করতে পরেন, এর ফলে অর্থ, স্বাস্থ্য, শিক্ষা ও চাকুরী ইত্যাদি সমস্যা দূর করতেও সহায়তা করে।