Asianet News BanglaAsianet News Bangla

E-scooter Launch-ব্যাঙ্গালুরুর স্টার্টআপ বাউন্স কোম্পানি আনছে ই-স্কুটার, সঙ্গে থাকছে swappable ব্যাটারি প্যাক

ব্যাঙ্গালুরুর স্টার্টআপ বাউন্স কোম্পানি বাউন্স কোম্পানি লঞ্চ করছে ইলেকট্রিক স্কুটারচলতি মাসে অর্থাৎ নভেম্বরে লঞ্চ হবে এই ই-স্কুটারভাড়ায় স্কুটার দেওয়ার জন্য এই ভালোই নাম-ডাক রয়েছেজানুয়ারি মাস থেকে শুরু হবে ডেলিভারি পর্ব এর মূল আকর্ষণ হতে চলেছে swappable ব্যাটারি প্যাক

Bangaluru StartUp BOUNCE Company launches E-Scooter
Author
Kolkata, First Published Nov 8, 2021, 2:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের গাড়ি বাজারে ক্রমশ জনপ্রিয় হচ্ছে ইলেকট্রিক স্কুটার(Electric scooter)। ওলা কোম্পানির ইলেকট্রিক স্কুটার ভারতীয় মার্কেটে সুপারহিট। এবার সেই পথেই হাঁটছে আরও একটি গাড়ি সংস্থা। অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে কান পাতলে শোন যাচ্ছে, ব্যাঙ্গালুরুর স্টার্টআপ বাউন্স কোম্পানির(Bangalore Based startup BOUNCE company) তরফেও লঞ্চ করা হবে ইলেকট্রিক স্কুটার(Electric Scooter)। বেঙ্গালুরুর স্টার্টআপ বাউন্স চলতি মাসে অর্থাৎ নভেম্বরে (November) তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে। ভাড়ায় স্কুটার দেওয়ার জন্য এই ভালোই নাম-ডাক রয়েছে। শোনা গিয়েছে নতুন বছরের গোড়াতেই অর্থাৎ জানুয়ারি(January) মাস থেকে শুরু হবে ই-স্কুটারের ডেলিভারি পর্ব। এখনও পর্যন্ত অবশ্য এই সংস্থার তরফে ইলেকট্রিক স্কুটারের(Electric scooter) কোনও নাম ঠিক করা হয়নি। তবে এই কোম্পানির ইলেকট্রিক স্কুটারের (Electric scooter) মূল আকর্ষণ হতে চলেছে swappable ব্যাটারি প্যাক। প্রথমবার এই সংস্থার ইলেকট্রিক স্কুটার (Electric scooter) কিনলে সেই সময় ক্রেতারা স্কুটারের অংশ হিসেবে এই ব্যাটারি কিনতে পারবেন। সেই সঙ্গে রেন্টাল সার্ভিস(Rental Service) বা ভাড়ায় নিয়েও ব্যাটারি প্যাক ব্যবহার করার সুযোগ দেবে এই সংস্থা। শুধু তাই নয়, রেকারিংয়ের ভিত্তিওতে( paid on a recurring basis) ব্যাটারি ভাড়া নেওয়ার সাবস্ক্রিপশনের খরচ দেওয়া যাবে। ইন্ডিয়া-মেড প্রথম ইলেকট্রিক স্কুটারের(electric Scooter) kind model- এর ক্ষেত্রে এই অফার প্রযোজ্য হবে।

এছাড়াও এই ইলেকট্রিক স্কুটার (electric Scooter) লঞ্চের মাধ্যমে বাউন্স সংস্থার লক্ষ্য হল স্কুটারের দাম কমানো। এই স্কুটারের ব্যাটারি প্যাকেরই খরচ প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ। কিন্তু যেহেতু এই ব্যাটারি swappable অর্থাৎ খুলে ব্যবহার করা যায়, তাই ব্যাটারি প্যাক ভাড়ায় নেওয়ার বন্দোবস্ত রেখেছে বাউন্স  সংস্থা। এর মাধ্যমেই ই-স্কুটারের দাম কিছুটা কমানো যাবে বলেও মনে করছেন কর্তৃপক্ষ। শুধুমাত্র রিটেল ক্রেতাদের ক্ষেত্রে নয় বরং রাইড শেয়ারিং ব্যবসার ক্রেতাদের জন্যও ব্যাটারি swappable অপশন রাখছে বেঙ্গালুরুর ইলেকট্রিক স্কুটার নির্মাণকারী এই স্টার্টআপ সংস্থা(Startup Organization)।

ই-স্কুটার কিনবেন বলে ঠিক করেছেন, কেনার সময় এগুলি অবশ্যই মাথায় রাখুন

বাউন্স সংস্থা সম্প্রতি 22Motors- এর সঙ্গে একটি চুক্তিতে ১০০ শতাংশ অংশীদারিত্ব অধিগ্রহণ করেছে, যার বাজারমূল্য ৭ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ৫২ কোটি টাকা। অন্যদিকে জানা গিয়েছে, চুক্তি অনুযায়ী বাউন্স সংস্থা 22Motors কোম্পানির রাজস্থানের ভিওয়ান্ডি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট গ্রহণ করেছে। এছাড়াও দক্ষিণ ভারতে আরও একটি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট তৈরির পরিকল্পনা রয়েছে বাউন্স সংস্থার। আগামী এক বছরের মধ্যে ইলেকট্রিক ভেহিকেল তৈরির ব্যবসায় ২৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চলেছে এই কোম্পানি।

Follow Us:
Download App:
  • android
  • ios