Asianet News BanglaAsianet News Bangla

Instruction to Update Gadgets: আইফোন, ম্যাকবুক ও অ্যাপেল ওয়াচ নিয়ে সতর্কতা কেন্দ্রের, জেনে নিন কী সমস্যা আছে

সমস্যা আইফোন (I phone), ম্যাকবুক (MacBook), অ্যাপেল ওয়াচ (Watch) ও অ্যাপেল (TV) টিভি-তে। সংস্থার পরামর্শ অনুসারে এগুলো যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করুন। 

CIRT instruction to update Apple gadget
Author
Kolkata, First Published Dec 17, 2021, 12:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কিছু গ্যাজেটের লেটেস্ট সফটওয়্যার ভার্সন (Latest Software Version) আপডেট-এর পরামর্শ দিল সিইআরটি (CIRT)। সম্প্রতি, একটি গবেষণা করা হয় ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি)-র পক্ষ থেকে। সেখানে উঠে এসেছে কিছু গ্যাজেটের গাফিলতির কথা। অ্যাপেলের (Apple) গ্যাজেটে রয়েছে বিপজ্জনকভাবে সুরক্ষার গাফলতি। সেই কারণে, সেই সকল গ্যাজেটগুলো আপডেট করার পরামর্শ দিল সংস্থা। এই তালিকায় আছে, আইফোন (I phone), ম্যাকবুক (MacBook), অ্যাপেল ওয়াচ (Watch) ও অ্যাপেল (TV) টিভি। সংস্থার পরামর্শ অনুসারে এগুলো যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করুন। 
জানা গিয়েছে, মেমোরি ম্যানেজমেন্ট হ্যান্ডেলিং, স্টেট ম্যআনেজমেন্ট, ইনপুট ভ্যালিডেশন, চেক, ফাইল মেটাডেটা হ্যান্ডলিং স্টেট হ্যান্ডলিং, লকিং, স্যান্ডবক্স রেসট্রিকশন, অ্যাকসেস রেসট্রিকশন, পার্মিশন লজিক, জাভাস্ক্রিপ্ট এক্সিকিউশন ও ব্লুটুথের ভুল কনফিগারেশন আছে অ্যাপেলে এই কয়টি গ্যাজেটে। এই কারণে গ্যাজেটের সমস্যা দেখা দিচ্ছে। সিইআরটি-র (CIRT) পক্ষ থেকে জানানো হয়েছে, এই গ্যাজেটে এমন কিছু সমস্যা আছে যাতে কেউ সহজে হ্যাক করতে পারবে আপনার ফোন। তাই যত তাড়াতাড়ি সম্ভব এগুলো আপডেট করুন।  

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি)-র প্রকাশিত তথ্য অনুসারে, অ্যাপেলের কয়টি গ্যাজেট (Gadgets) তৈরির সময় গাফিলতি ছিল। যা সংস্থার কর্মীদের নজরে আসেনি। পরে, সেই ত্রুটি নজরে আসে। তখনই ক্রেতাদের আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে। এই পরামর্শ অনুসারে, আপডেট করলে সমস্যা দূর হবে। 

আরও পড়ুন: New Model of Royal Enfield: আসছে রয়েল এনফিল্ডের নতুন মডেল, জেনে নিন বাইকের ইতি বৃত্তান্ত

আরও পড়ুন: Apple Car: আসছে 'আই কার' - অ্যাপেলের তৈরি প্রথম গাড়ি, দেখুন ছবিতে ছবিতে

অন্য দিকে, কিছুদিন আগে জানা যায়, ম্যাক বুক প্রো (২০২১)-এর মডেলগুলোতে রয়েছে সমস্যা। এসডি (SD) কার্ডের সঙ্গে সঠিকভাবে কাজ করছে না মডেলটি, এমনই রিপোর্ট করেছিলেন ব্যবহারকারীরা। তাদের অভিযোগ ছিল, ১৪ এবং ১৬ ইঞ্চি ম্যাক বুক প্রো (Mac Book Pro) মডেলের এসডি (SD) কার্ড ব্যবহার করার সময় খুবই ধীরে কাজ করে। এই মডেলের সঙ্গে একটি এইএসবি টাইপ সি (Type c) অ্যাডাপ্টর দেওয়া হয়েছে। এটাও ঠিক মতো কাজ করে না। অভিযোগ করা হয়েছিল, মডেলটি বন্ধ করার পর তা চার্জ দেওয়া যাচ্ছে না। তার পরই, অ্যাপেল সাপোর্ট টিম ল্যাপটপটি (Laptop) স্লিপ (Sleep) মোডে থাকা অবস্থায় চার্জ (Charge) দেওয়া দেওয়ার অনুরোধ করেছেন ব্যবহারকারীদের (User)। এবার ফের সমস্যা দেখা দিল অ্যাপেলের গ্যাজেট নিয়ে। পর পর এই ব্র্যান্ডের গ্যাজেট নিয়ে সমস্যা চিন্তার ভাঁজ ফেলেছে কর্মীদের কপালে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios