Asianet News BanglaAsianet News Bangla

Fuel saving Car-লঞ্চ হল মারুতি সুজুকি সিলেরিও-র নতুন মডেল, ১ লিটার তেলে ২৬ কিমি সার্ভিস

১০ নভেম্বর, বুধবার লঞ্চ হল মারুতি সুজুকি। এই গাড়ির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, গাড়ি নির্মাতাদের মতে এটি দেশের জ্বালানী সাশ্রয় গাড়ি। কারন ১ লিটার তেলেই প্রায় ২৬ কিলোমিটার পর্যন্ত সার্ভিস দেবে মারুতি সুজুকির এই নতুন সিলেরিও মডেল।

Finally Maruti Suzuki Celerio New Model Launch
Author
Kolkata, First Published Nov 11, 2021, 1:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবশেষে অপেক্ষার অবসান। ভারতের গাড়ি বাজারে এন্ট্রি নিল মারুতি সুজুকি সিলেরিও-র নতুন মডেল(Maruti Suzuki Celerio New Model)। কথা মতো, ১০ নভেম্বর, বুধবার লঞ্চ হল(Launch on Wednesday) মারুতি সুজুকি সিলেরিও-র সেই নতুন মডেল। এই গাড়ির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, গাড়ি নির্মাতাদের মতে এটি দেশের জ্বালানী সাশ্রয় গাড়ি(Fuel Saving Car)। কারন ১ লিটার তেলেই প্রায় ২৬ কিলোমিটার(26 Km run by 1lt Oil) পর্যন্ত সার্ভিস দেবে মারুতি সুজুকির(Maruti Suzuki) এই নতুন সিলেরিও মডেল। আকাশছোঁয়া জ্বালানীর দাম বৃদ্ধির কথা মাথায় রেখেই তৈরি হয়েছে নতুন মডেল। সেই সঙ্গে Celerio-র আগের মডেলগুলি ২০২১ ভার্সান লঞ্চের পর পর্যায়ক্রমে বন্ধ করে দেবে মারুতি। পরবর্তীকালে একটি CNG ভেরিয়েন্টও আসবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

 ২০১৪ সালে বাজারে(Car Market) আসে Celerio-র প্রথম মডেল। সেই সময় থেকে দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়িগুলির মধ্যে একটি হয়ে ওঠে সেলেরিও। এখনও পর্যন্ত ৫.৯ লাখ সেলেরিও ইউনিট বিক্রি করেছে মারুতি। গাড়িতে বছরের পর বছর ছোট ছোট কিছু পরিবর্তন করেছে সংস্থা। কিন্তু Celerio 2021-র নতুন মডেল একেবারে অন্যরকম। মারুতি সুজুকি ইন্ডিয়ার এমডি এবং সিইও কেনিচি আয়ুকাওয়া(Kenichi Ayukawa), জানান, কোভিডের কারণে অটো ইন্ডাস্ট্রি ব্যাহত হয়েছে। আর্ক ক্ষতিও তুঙ্গে। তার মধ্যেও নতুন মডেল আনা ছিল একটা বিশেষ চ্যালেঞ্জ।

Maruti Suzuki Celerio in India-ভারতে আসছে মারুতি সুজুকি সিলেরিও-র নতুন মডেল, প্রিবুকিং করা যাবে ১১ হাজারে

নয়া মডেলের বিষয়ে বেশ আশাবাদী সিইও। তিনি বলেন, ভারতীয় গাড়ির বাজারের ৪৬ শতাংশই হ্যাচব্যাক। ফলে সেই বাজারে সেলেরিও ভালই প্রভাব ফেলবে বলে মনে করছেন তিনি। বিশেষত অল্পবয়সী ক্রেতাদের কথা মাথায় রেখেই গাড়িটি বানানো হয়েছে। আগের মডেলের বোরিং ডিজাইনকে একেবারেই বাদ দিয়েছে সংস্থা। গাড়িতে রয়েছে একটি নতুন মিনিমালিস্ট গ্রিল। অনেকটা সুফটের মতো নতুন সুইপ্ট-ব্যাক হেডল্যাম্প, এলইডি হেডলাইট থাকছে। বেশ কার্ভি লুক আনা হয়েছে ডিজাইনে। ইন্টিরিয়রেও রয়েছে আধুনিকতার ছাপ। সম্পূর্ণ কালো থিম। কেবিন জুড়ে মেটালিক অ্যাকসেন্ট দেওয়া হয়েছে। থাকছে নতুন ৭ ইঞ্চির বড়সড় টাচস্ক্রিন কনসোল। সুরক্ষার দিকেও সম্পূর্ণ খেয়াল রাখা হয়েছে। Celerio-তে দুটি ফ্রন্ট এয়ার ব্যাগ থাকছে। রয়েছে ABS। কনসোল প্যানেলে ক্যামেরা-সহ রিভার্সিং সেন্সর। Maruti Suzuki Celerio 2021-এ রয়েছে 1.0-লিটারের তিন-সিলিন্ডার K10c পেট্রোল ইঞ্জিন। ট্রান্সমিশন অপশন হিসাবে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স এবং ফাইভ স্পিড AMT। আইডল স্টার্ট-স্টপ প্রযুক্তি সহ ডুয়াল জেট, ডুয়াল ভিভিটি কে-সিরিজ ইঞ্জিন। এবার আসা যাক দামের কথায়। ইতিমধ্যেই ১১,০০০ টাকা দিয়ে প্রি-বুকিং শুরু হয়ে গিয়েছিল। এক্স-শোরুমের ভিত্তিতে মারুতি সুজুকি সিলেরিও-র দাম ৪.৯৯ লক্ষ টাকা থেকে শুরু। টপ ভেরিয়েন্টের দাম ৬.৯৪ লক্ষ টাকা।

 

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios