বাংলা চলচ্চিত্র জগতের চিত্রনাট্যে সাহিত্যের সুদাবে গোয়েন্দার অভাব ঘটে না কখনও। পর্দা জুড়ে নয় ফেলুদা, ব্যোমকেশ, কাকাবাবু কেউ না কেউ হাজিরা দেন প্রতিবছরই। তবে চরিত্রের সঙ্গে অভিনেতার এক সরল সমীকরণ লক্ষ্য করা যায়, যেমন, ফেলুদা মানেই সৌমিত্র চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, তেমনই আবার ব্যোমকেশ মানেই আবির চট্টোপাধ্যায় ও যিশু সেনগুপ্ত। একের ঝুলিতে মোটের ওপর ছয়টা ব্যোমকেশ, তো অন্যের ঝুলিতে দুটি।

এই দুই পর্বের ব্যোমকেশ এবার আত্মপ্রকাশ করছেন একই সঙ্গে, একই ফ্রেমে। রহস্য উপন্যাস নয়, তবে চিত্রনাট্যের বিষয়বস্তুর সেই একই ধাঁচ, ক্রাইম থ্রিলার। ছবির নাম বর্ণপরিচয়।

পরিচালক মৌনাক ভৌমিকের নতুন ছবি বর্ণপরিচয়ের পোস্টার মুক্তি পাওয়া মাত্রই এই খবর সামনে উঠে আসে। প্রকাশ পায় প্রথম লুকও। নিজের চিরাচরিত ঘারানা ছেড়ে এবার খানিক ভিন্নস্বাদে ছবিতে হাত দিলেন পরিচালক। গতবছরই মুক্তি পেয়েছে ঘরে ও বাইরে এবং জেনারেশন আমি। ঘরে ও বাইরে ছবিতে মুখ্য চরিত্রে ছিলেন যিশু সেনগুপ্ত। এবার পুনরায় যিশু সেনগুপ্তকে বেছে নিলেন পরিচালক তার নতুন ছবির জন্য। সঙ্গে রইল উপরী পাওনা, আবির চট্টোপাধ্যায় ও প্রিয়াঙ্ক সরকার। ছবির শ্যুটিং পর্ব শেষ, চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। চলতী বছর জুলাই মাসেই মুক্তি পাওয়ার সম্ভাবনা বর্ণপরিচয়-এর।