ভারতের সবচেয়ে বড় ফান্ডরেজিং কনসার্ট, আই ফর ইন্ডিয়াতে অংশগ্রহণ করেছিলেন দেশের অসংখ্য তারকা। বলিউডের পাশাপাশি ছিল ক্রীড়া জগতের তারকাও। এই কনসার্টে ইরফান খান এবং ঋষি কাপুরের প্রসঙ্গও ওঠে। সেখানে ঋষি কাপুরের বিষয় বলতে গিয়ে গলা কেঁপে উঠল অমিতাভ বচ্চনের। ঋষি কাপুরের সঙ্গে একাধিক ছবিতে কাজ করেছেন অমিতাভ। সম্প্রতি হান্ড্রেড অ্যান্ড টু নট আউটে ঋষি কাপুরের বাবার ভূমিকায় ছিলেন অমিতাভ।

এই অভিজ্ঞতাগুলি মনে করতে করতে চোখের জল ধরে রাখতে পারলেন না তিনি। জলসায় বসে মনে করতে থাকলেন ঋষি কাপুরকে সঙ্গে প্রথম সাক্ষাৎ। রাজ কাপুরের বাড়িতেই তিনি প্রথমবার দেখেছিলেন চিন্টু জীকে। তারপর আরকে স্টুডিওতেও প্রায় দেখতেন ঋষিকে নিজের ছবি ববির জন্য প্রস্তুতি নিচ্ছেন। তখন অমিতাভ খেয়াল করেন, ঋষি কাপুরের হাঁটাচলা একেবারে পৃথ্বীরাজ কাপুরের মত। ঋষির কাপুরের প্রয়াণে তিনি এতটাই মর্মাহত যে শেষের দিকে আর চোখের জল ধরে রাখতে পারলেন না। 

 

 

প্রসঙ্গত, ২০১৮ সালে লিউকেমিয়ায় আক্রান্ত হন ঋষি কাপুর। নিউ ইয়র্কে চলেছিল তাঁর চিকিৎসা। সেখানে একটি সফল অস্ত্রপচারের পর খানিক সুস্থ হয়ে উঠেছিলেন বর্ষীয়ান অভিনেতা। ২০১৯ সালে দেশে ফিরে আসেন তিনি। এ বছর এপ্রিল মাসের ২৯ তারিখ স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে কোলন ইনফেকশন নিয়ে ভরতি হন ঋষি কাপুর। দ্রুত অবস্থার অবনতি হওয়ার পর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা।