সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়তই কিছু না কিছু স্মৃতি তুলে ধরেন অমিতাভ বচ্চন। তা সে কোনও ছবির শ্যুটিং ফ্লোরই থেকেই হোক বা পরিবারের সদস্যদের ছবি। সাদা-কালো চলচ্চিত্র জগত থেকে ব্যক্তিগত জীবন, টুকরো স্মৃতির কোলাজে ভরিয়ে চলেছেন সোশ্যাল ডাইরীর পাতা।

সেই ট্রেন্ডই ফলো করেই তুলেধরলেন বচ্চন পরিবারের চার প্রজন্মের ছবি। সাদা কালো থেকে রঙিন জগতের জার্নি। যেখানে চোখে পড়ে পিতা-সন্তানের স্নেহের সমীকরন। এক প্রজন্মের হাত ধরে অপর প্রজন্মের বেড়ে ওঠা। মাঝখানে অনেকটা সময় পার করে এগিয়ে চলা। তিনটি ছবির কোলাজে থাকে হরিবংশ রাই বচ্চন-এর কোলে অমিতাভ বচ্চন। অমিতাভ বচ্চনের কোলে অভিষেক বচ্চন এবং তার কোলে আরাধ্যা।

হরিবংশ রাই বচ্চন ছিলেন ভারতের অন্যতম কবি, যিনি বিংশ শতকের পোয়েট মুভমেন্ট-এ সক্রিয় ভাবে অংশগ্রহণ করেছিলেন। ১৯৪২ সালে জন্মগ্রহণ করেছিলেন অমিতাভ বচ্চন। ১৯৬৯ সালে যিনি প্রথম পদক্ষেপ নিয়েছিলেন বলিউডে পা রাখার। মৃণাল সেন পরিচালিত ছবি ভূবণ সোম-এ ডেবিউ করেছিলেন বিগ বি। তারপর থেকেই অমিতাভ বচ্চনের বলিউড সফর শুরু, এগিয়ে চলেছে সমান তালে। এরপরই পরিবারে আসে নতুন সদস্য, ১৯৭৬ সালে জন্মগ্রহণ করেন অভিষেক বচ্চন। তিনিও বাবার পথ অনুসরণ করে বলিউডে পা রাখেন। ২০০০ সালে রেফিউজি ছবির মধ্যে দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর বেশ কিছুটা সময় কাটলে ঐশ্বর্য রাই-এর সঙ্গে শুভ পরিণয় সুসম্পন্ন করেন অভিষেক। বিয়ের কিছু দিনের মাথায় জন্ম গ্রহণ করে আরাধ্যা।

বংশ পরম্পরায় তিন প্রজন্মকে একই ফ্রেমে তুলে ধরলেন বিগ বি। যেখানে একই ফ্রেমে স্থান পেল স্বাধিনতার আগের ও পরের দুই প্রজন্মের নাম। একই ফ্রেমে স্থান পেল সাদা কালো থেকে রঙিন সফরের ছবি।