সিম ওয়ার্ল্ড, মিস ইউনিভার্স-এর খেতাব ভারতের দখলে এসেছে বেশ কয়েকবার। কিন্তু অনুর্ধ ১৪, এই বয়সে মিস ওয়ার্ল্ড খেতাব ভারত কেন এশিয়ার কেউ পায়নি অতীতে। এবার সেই সন্মান জিতে ইতিহাস গড়লেন ভারতের কন্যা সুস্মিতা সিং।

গত ২৭শে মে ২০১৯-এর সন্ধ্যায় তার হাতে এই পদক তুলে দেওয়া হয় আমেরিকা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। বিগত আট দিন ধরে চলা এই প্রতিযোগিতায় একের পর এক ধাপ পার করেছিলনে এই মুম্বই কন্যা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা সেরা সুন্দরীদের কড়া টক্কর দিয়ে দেশের মুখ উজ্জ্বল করল সুস্মিতা সিং।

আঠেরো বছরের সুস্মিতার পছন্দের বিষয় হল আঁকা। মাস মিডিয়ার ছাত্রীর মডেলিং-এর প্রতি আকর্ষণ ছিল ছোট থেকেই। অন্তিম রাউন্ড-এ তাকে প্রশ্ন করা হয়, মিস ওয়ার্ল্ড টিন হলে তিনি কী করবেন, উত্তরে সুস্মিতা জানিয়ে ছিলেন,- আমি প্রথমেই বলেছি আমি সুন্দর নই। আমি পরিশ্রম করতে ভালোবাসি। আর আজ আমি তারই জোরে এখানে দাঁড়িয়ে। আমি সকল মেয়েদের কাছে তাদের উৎসাহ হয়ে উঠতে চাই। সবাই নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে যেন দৃঢ়তার সঙ্গে এগিয়ে যেতে পারে।

সুস্মিতা এই খেতাব জয় করার পরই আনন্দ ছড়িয়ে পরে তার পরিবার, বন্ধুদের মধ্যে। ভারত থেকে এশিয়ার হয়ে প্রথম এই সন্মান নিজের দখলে নিয়ে সুস্মিতা নজির গড়ল।