Asianet News Bangla

সমাজে ঘটবে বদল, পিতৃতান্ত্রিক সমাজকে ভেঙে গুঁড়িয়ে দেওয়ার নয়া উদ্যোগ 'নটখট' বিদ্যার

  • বিদ্যা বালনের শর্ট ফিল্ম 'নটখট'
  • জেন্ডার ইকোয়্যালিটি নিয়ে তৈরি হয়েছে এই স্বল্প দৈর্ঘ্যের ছবিটি
  • বিদ্যা বালন সুরেখার চরিত্রে অভিনয় করেছেন
  • ছেলেকে জেন্ডার ইকোয়্যালিটির সম্বন্ধে কী পাঠ পড়াবে মা, সেই নিয়ে গল্প বোনা হয়েছে নটখটে
Natkhat a short film about a mother teaches her son about gender equality
Author
Kolkata, First Published Jun 9, 2020, 5:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিদ্যা বালন এবং রনি স্ক্রিউওয়ালা প্রযোজনায় তৈরি হয়েছে নয়া শর্ট ফিল্ম 'নটখট'। অভিনয় রয়েছেন বিদ্যা নিজেই। সুরেখার চরিত্রে অভিনয় করছেন তিনি। নিজের ছেলেকে জেন্ডার ইকোয়্যালিটি নিয়ে এক ভিন্ন ধরণের পাঠ পড়াবে সুরেখা। সেই নিয়ে গল্প বুনেছেন অন্নুকম্পা হর্ষ, শান বিয়াস, সনায়া ইরানি জোহরবি। শিশুশিল্পী সানিকা পাটেলকেও দেখা যাবে বিদ্যার সঙ্গে অভিনয় করতে। ইউটিউবে প্রিমিয়ার হয়েছে স্বল্প দৈর্ঘ্যের ছবিটি দিন কতক আগেই। ছবিটির ফার্স্ট লুক নজর কেড়েছে দর্শকের।

আরও পড়ুনঃ'বিগ বস'র একটি এপিসোডের জন্য প্রায় দশ কোটি, সলমনের পারিশ্রমিকে ঘাম ছুটেছে প্রযোজকদের

মায়ের কঠোর পরিশ্রমে বড় হচ্ছে ছেলে। পরিশ্রমের মাঝেও এই মুহূর্তে সবেয়ে বেশি যা দরকার, মহিলা এবং পুরুষের সমাজে সমান অধিকার,  ছেলেকে সেই বিষয় শিক্ষা দেবে সুরেখা। পিতৃতান্ত্রিক সমাজ, টক্সিক ম্যাক্যুল্যানিটি কীভাবে গ্রাস করছে মহিলাদের অধিকার। এই এখন সমাজের চিত্র। ২০২০ তে এসে পড়লেও সেই পুরনো মানবিকতা নিয়েই চলছে দেশ। এখনও পর্যন্ত সমাজে মহিলারা সেই প্রাপ্য সম্মান পান না। যোগ্যতা হিসেবে বিচারিত হয় না তাদের পারিশ্রমিক। বিনোদন জগতের মত লিবারেল জায়গাতেও অভিনেত্রীদের পারিশ্রমিক, অভিনেতাদের চেয়ে অনেক গুণেই কম। 

আরও পড়ুনঃশুভশ্রীর প্রেগনেন্সি ক্রেভিং, ফ্রিজের সামনে একেবারে ভ্যাবাচ্যাকা খেলেন 'মম টু বি'

 

 

বিদ্যার চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছবিটি। যা দর্শকদের ভাবাতে বাধ্য করবে। পরিচালক শান বিয়াস জানান, "নটখট ছবিটি নারীর ক্ষমতায়ন, জেন্ডার ইকোয়্যালিটি নিয়ে। আমরা সমাজের সত্যতাকে তুলে ধরার চেষ্টা করেছি। যতই নারীর ক্ষমতায়নের জন্য আমরা লড়ে যাই, চেষ্টা করে যাই, যতই যুগ এগিয়ে যাক না কেন, নারীদের সেই নিচু চোখে দেখা হয়। তাদের জায়গা রান্নাঘর এবং গৃহকর্তী হিসেবেই সীমিত করে রেখেছে মানুষ। মানসিক ভাবে কেউ তৈরি নয় ভাবতে যে মহিলারা আর সেই জায়গা ধরে বাঁচছে না। এই ভাবনা চিন্তার বদল ঘটবে বাড়ি থেকেই। নিজেদের সন্তানদের শিখিয়ে। সেই নিয়ে এই শর্ট ফিল্মটি।"

Follow Us:
Download App:
  • android
  • ios