বলিউডের প্রবাদ প্রতীম নায়িকা নার্গিসের নব্বইতম জন্মদিনে টুইট করে শুভেচ্ছা জানালেন সঞ্জয় দত্ত। মায়ের স্মৃতি কখনই মলিন হয় না। জন্মদিনে মাকে শুভ জন্মদিন লিখে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন অভিনেতা সঙ্গে দিলেন ছবিও। যেখানে পর্দার পেছনে নিপাট মায়ের ভুমিকায় ধরা দিয়েছিলেন নার্গিস।

১৯২৯ সালে জন্মগ্রহণ করেছিলেন নার্গিস। মাত্র ছয় বছর বয়সে তিনি পর্দায় ধরা দিয়েছিলেন। বলিউডে তাঁর হাতে খড়ি হয়েছিল ১৯৩৫ সালে। এরপর ১৯৪৩ সালে মহেবুব পরিচালিত ছবি তাকদির দিয়ে নার্গিসের বলিউড যাত্রা শুরু হয়েছিল, সেখান থেকেই শরু হয়েছিল তাঁর বলিউড সফর। একে একে রাজ কাপুর  ও নার্গিস জুটির হিট ছবি উঠে আসতে থাকে বড় পর্দায়। তবে নার্গিসকে মানুষ আজও মনে রেখেছে মাদার ইন্ডিয়া ছবির জন্য। এরই মাঝে বলিউড সাক্ষি থেকেছে দিলীপ কুমার, রাজ কাপুর, সুনীল দত্ত, নার্গিসের কালজয়ী ছবির।

রাজ কাপুরের সঙ্গে নার্গিসের দীর্ঘ নয় বছরের সম্পর্ক ছিল, কিন্তু রাজ কাপুর নিজের স্ত্রীকে ডিভোর্স করতে না চাওয়ায় নার্গিস ইতি টেনে ছিলেন সম্পর্কে। কিন্তু নার্গিসের জীবনের মোড় বলদে ছিল মাদার ইন্ডিয়া ছবি। এই ছবির শ্যুটিং চলাকালিন সেটে আগুন লাগায় ঘটে বিপত্তি, তড়িঘড়ি তাঁকে বাঁচাতে এগিয়ে আসেন সুনীল দত্ত। তারপরই তাদের শুভ পরিণয় সুসম্পন্ন হয়।

সঞ্জয় দত্ত খুব বেশিদিন পাননি মাকে। ১৯৮০ সালে ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে মারা যান নার্গিস। তারপর থেকেই সুনীল দত্তের ভূমিকা প্রবল হয়ে দেখা দেয় সঞ্জয় দত্ত-এর জীবনে। স্বল্প দিন হলেও মায়ের স্মৃতি জড়িয়ে থাকা শৈশব আজও সঞ্জয় দত্তর চোখে জীবন্ত।