অপরাধ দমনে এবার ব্রিটেন পুলিশের হাতিয়ার ভারতীয় অটো

| Oct 18 2022, 06:46 PM IST

অপরাধ দমনে এবার ব্রিটেন পুলিশের হাতিয়ার ভারতীয় অটো

সংক্ষিপ্ত

অপরাধ দমনে ইউনাইটেড কিংডমের পুলিশের আশা - ভরসা  তিন চাকার ভারতীয় টুক টুক । গোয়েন্ট পুলিশ এবার যুদ্ধকালীন অপরাধ নিয়ন্ত্রণ করতে  পার্ক, চলতি পথ , পাবলিক প্লেসে  ব্যবহার করবে  চার অটোর একটি বহর। 

বিশ্বজুড়ে যেখানে পুলিশ বাহিনী উচ্চ ক্ষমতাসম্পন্ন গতির যানবাহন ব্যবহার করেন সফলভাবে অপরাধীদের পিছনে ধাওয়া  করতে , সেখানে অপরাধ দমনে ব্রিটেন পুলিশের আশা - ভরসা  তিন চাকার ভারতীয় অটো । গোয়েন্ট পুলিশ এবার যুদ্ধকালীন অপরাধ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করবে  চার টুক-টুকের একটি বহর। 

ব্রিটেন পুলিশসূত্রে খবর  যে এই অটো গুলি পার্ক, চলতি পথ , পাবলিক প্লেস , নতুন বন্দর ও অ্যাবার্গভেনিগুলিতে দিন-রাত  পাহাড়া  দেবার জন্য ব্যবহৃত হবে।  এবং এগুলো ব্যবহার করবেন পুলিশ অফিসাররাই। এই যানবাহনগুলোর গতি ঘন্টায় ৫৫ কিলোমিটারের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।  

Subscribe to get breaking news alerts

পুলিশ অফিসাররা জানিয়েছেন এই টুকটুকগুলিতেই যেকোনোরকম অপরাধের অভিযোগ জানানো যাবে। কোনো নাগরিক কোনোরকম কোনো সমস্যায় পড়লে চলতি পথে রাখা এই অটো গুলিতে এসে সাহায্য চাইতে পারবেন নাগরিকরা ।কোনো আসন্ন অপরাধ প্রতিরোধের  পরামর্শও এই অটো  থেকেই মিলবে।  
 
ব্রিটেন পুলিশের প্রধান পরিদর্শক ড্যামিয়েন সোরে জানিয়েছেন যে বিহাইন্ড দা ব্যাজ নামক  একটি অনুষ্ঠানের মাধ্যমে এই  টুকটুক গুলিকে জনসাধারণের সামনে শোকেস করা হবে।  এবং স্থানীয় মানুষ ওদিন এই টুকটুক গুলিকে ভালো করে দেখার সুযোগ পাবেন। 

খবরটি প্রকাশিত হতেই বেশ ইতিবাচক সাড়া  মিলেছে ব্রিটেন বাসীদের থেকে।  অভভাবকরা জানিয়েছেন ,"টুক টুকের পরিষেবার ব্যাপারে শুনে আমরা  বেশ আসস্ত।  এখন আমাদের ছেলে-মেয়েরা রাতে নিরাপদে বাড়ি ফিরতে পারবে। " একজন মহিলা তো রীতিমতো একটি অনুষ্ঠানের আয়োজনও করে ফেলেছেন যেই অনুষ্ঠানে ঢোকার আগেই দেখা যাবে টুক টুক কে।  অনুষ্ঠানে সকল অতিথিদের স্বাগত জানাতেই বাইরে রাখা থাকবে এই তিনপেয়ে টুকটুক।

টিক-টুক ভারতে ই রিক্সা হিসাবে ব্যবহৃত হয়।  ভারতবর্ষে যেসব টুক-টুক নির্মাতা কোম্পানিগুলো আছে তাদের মধ্যে শীর্ষস্থানীয় হলো মাহিন্দ্রা ইলেক্ট্রিক। মাহিন্দ্রা ইলেক্ট্রিক এই গাড়িগুলোকে ট্রিও বৈদ্যুতিক থ্রি হুইলার হিসাবেই বিক্রি করে। এই নির্মাতা কোম্পানি মঙ্গলবার দিন টুইটে লেখেন ,"অটোগুলিকে এখন  পাবলিক ট্রান্সপোর্ট হিসাবে ব্যবহার করা হলেও  ব্রিটেন পুলিশের অটোগুলিকে নিয়ে আলাদারকম পরিকল্পনা আছে । তারা চায় ই-অটোগুলিকে "নিরাপদ স্থান" হিসাবে ব্যবহার করতে যেখানে অপরাধের রিপোর্ট করা যেতে পারে, কোনো সমস্যা হলে সাহায্য চাওয়া যেতে পারে  এবং অপরাধ প্রতিরোধের পরামর্শও নেওয়া যেতে পারে। আমরা এমন একটি মহৎ উদ্যোগের অংশ হতে পেরে গর্বিত।" মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা তার টুইটার হ্যান্ডেলে খবরটি পোস্ট করেন এবং  ক্যাপশনে লেখেন  "লোগোটি কি পরিচিত লাগছে , দেখুন তো ?"

যুক্তরাষ্ট্রের রাস্তাগুলিকে  নিরাপদ করতে এবং রাস্তা-ঘাটে ঘটে যাওয়া ক্রাইম দমাতেই  এই প্রোগ্রামটি লঞ্চ করে ব্রিটেন পুলিশ। , একটি হোম অফিস অনুদান তহবিল থেকে এর অর্থায়ন করা হচ্ছে । যা প্রতিবেশীদের  প্রতি  অপরাধ, অসামাজিক আচরণ এবং নারীদের উপরে রাস্তাঘাটে হওয়া অপরাধের মোকাবেলায় সহায়তা করবে।  

আরও পড়ুন ইউক্রেনের ১৭টি বাড়ির ওপর ভেঙে পড়ল রাশিয়ান ফাইটার প্লেন, শহর জুড়ে ছড়াল আগুন

আরও পড়ুন নাটকীয় হারের পর কামব্যাক ইমরানের , উপনির্বাচনের ৬ টি আসনে জয়ী প্রাক্তন পাক প্রধানমন্ত্রী

null