বড়দিন শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগেই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তি করে ফেলল ব্রিটেন। আর চুক্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোশ্য়াল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন 'দ্যা ডিল ইজ ডান'। এখন শুধুমাত্র ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য সদস্যদেশগুলির সংসদে ওই চুক্তি পাশ করাতে হবে। 

অনেকদিন আগেই ব্রেক্সিট থেকে বেরিয়ে গিয়েছিল ব্রিটেন। তারপরই দীর্ঘ ৯ মাস ধরে আলোচনা চলছিল দুপক্ষের মধ্যে। লাগাতার দর কষাকষির পর  একটি সামাধান সূত্র পাওয়া গেল।  ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন জানিয়েছেন, শেষ পর্যন্ত তাঁরা একটা পথ খুঁজে বার করেছেন। তাঁর মতে এই চুক্তি ন্যায্য ও ভারসাম্যযুক্ত। এই চুক্তি ইউরোপীয় ইউনিয়নের পক্ষে। যা দীর্ঘ মেয়াদী বন্ধুত্বের ভিত শক্ত করবে বলেও দাবি করেছেন তিনি। 

অন্যদিকে বরিস জনসন জানিয়েছেন ব্রিটেন তার সমুদ্রসীমানা, আইন আর সীমান্তে নিয়ন্ত্রণ ফিরে পেল। তাঁর মনে এটি একটি বৃহত্তম বাণিজ্য চুক্তি। তিনি আরও বলেছেন আগামী দিনে ব্রিটেন আর ইইউ-র মধ্যে শুল্কবিহীন বাণিজ্যের পরিমাণ বাড়বে। যার ভারতীয় মূল্য হয়ে দাঁড়াবে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা। ২০১৬ সালে গণভোটের পর ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে এসেছিল ব্রিটেন। আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে মেয়াদ। মেয়াদ শেষ হওয়ার আগেই  ব্রিটেন পাকাপোক্তভাবে বাণিজ চুক্তি সম্পন্ন করতে পেরেছে। ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি অস্থায়ী বাণিজ্য চুক্ত করেছে। যাআগামী কয়েক বছরের বাণিজ্য ও মাছ ধরা নিশ্চিত করতে পারবে বলেও দাবি করেছে দুই পক্ষ।