পলাতক শিল্পপতি বিজয় মালিয়ার প্রত্যার্পণ মামলা হাইকোর্টে উঠতে চলেছে আজ। আজ আদালতে এই মামলার রায় যদি তাঁর বিপক্ষে যায় তাহলে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তাঁকে ভারতে ফিরিয়ে আনা হবে বলে জানা গিয়েছে। 

কোটি কোটি টাকা আত্মসাৎ করে ব্যাঙ্ক দুর্নীতি কান্ডে অভিযুক্ত পলাতক ভারতীয় ব্যবসায়ী বিজয় মালিয়া নিম্ন আদালতের কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে লন্ডন হাইকোর্টের দ্বারস্থ হন। আজ লন্ডন হাইকোর্টে সেই মামলারই আজ মৌখিক শুনানি হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত চলতি বছরের গত ৪ ফেব্রুয়ারি ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে তাঁকে দেশে ফেরানোর জন্য নির্দেশিকা জারি করা হয়েছিল। পরে ৫ এপ্রিল তারিখে সেই নির্দেশিকার বিরুদ্ধে কোনওরকম আর্জির অনুমোদনও দেওয়া হবে না বলে জানিয়ে দেয় আদালত। 

প্রসঙ্গত, ২০১৬ সালে বিভিন্ন ব্যাঙ্ক থেকে কয়েক হাজার কোটি টাকা তছরুপ করে ব্রিটেনে পালিয়ে যান মালিয়া। এর এক বছর পর তাঁকে গ্রেফতার করে লন্ডন পুলিশ। এর পর ২০১৮ সালের ডিসেম্বরে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে তাঁর বিচার শুরু হয়। নিম্ন আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করেই হাইকোর্টের দ্বারস্থ হন মালিয়া। 

সূত্রের খবর, আজ ব্রিটেনের স্থানীয় সময় বেলা সাড়ে দশটা নাগাদ দুই বিচারপতির এজলাসে আজ ওই মামলার মৌখিক শুনানি হবে। এই মামলার রায়ের ওপরেই যে তাঁর ভাগ্য নির্ধারণ করা হবে সেকথা বলাই বাহুল্য।