Asianet News BanglaAsianet News Bangla

Paytm IPO Record-নায়কার পর IPO-তে সাফল্য Paytm-র, IPO-র শেষ দিনে পুরো সাবস্ক্রাইবড সংস্থার শেয়ার

১০ নভেম্বর, বুধবার ছিল পেটিএম  IPO-র অন্তিম দিন। আর সেই দিনই সম্পূর্ণভাবে সাবস্ক্রাইবড হয়ে গেল সংস্থার সম্পূর্ন শেয়ার।

After Nykaa Paytm IPO Makes Record
Author
Kolkata, First Published Nov 11, 2021, 5:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার বিউটি অ্যান্ড পার্সোনাল কেয়ার ব্র্যান্ড নায়কা IPO-র হাত ধরে বিশ্বের সপ্তম ধনী ব্যক্তির তালিকায় চলে এসেছেন কোম্পানির মালকিন ফাল্গুনী নায়ার। IPO-র দৌলতে রেকর্ড গড়ল আরেকটি নামী সংস্থা পেটিএম।উল্লেখ্য টাকা পয়সা লেনদেনের জন্য এই অ্যাপটি ব্যবহার হয়। ১০ নভেম্বর, বুধবার ছিল IPO-র অন্তিম দিন। আর সেই দিনই সম্পূর্ণভাবে সাবস্ক্রাইব হয়ে গেল সংস্থার শেয়ার। গত কয়েকমাসে ইনিশিয়ল পাবলিক অফার (IPO) বা আইপিও-র ট্রেন্ড কিন্তু একেবারে চোখে পরার মতো। বিউটি প্রোডাক্ট নায়কা(Nyakaa) থেকে কেএফসি(Kfc), পিৎজা হাট(PizzaHut) এমনকি ফুড ডেলিভারি অ্যাপ পাল্লা দিয়ে চালু করেছে ইনিশিয়ল পাবলিক অফার(IPO) বা আইপিও। সেই তালিকার নয়া সংযোজন ছিল জনপ্রিয় অনলাইন টাকা লেনদেনের অ্যাপ পেটিএম(Paytm)। SEBI-র পক্ষ থেকে অনুমতি পাওয়ার পর ১৮,৩০০ কোটির ইনিশিয়ল পাবলিক অফার(IPO) বা আইপিও লঞ্চ করেছিল। ৮ নভেম্বর সোমবার থেকে চালু হয়েছিল পেটিএমের আইপিও(Paytm IPO)। One97-র অধিনস্ত অনলাইন টাকা লেনদেন অ্যাপ পেটিএম(Paytm)। সেই One97-র পক্ষ থেকেই গোটা ভারতে সোমবার(Monday) লঞ্চ হয়েছিল ইনিশিয়ল পাবলিক অফার(IPO) বা আইপিও। ৮ নভেম্বর Paytm-এর প্রাথমিক পাবলিক অফার (IPO) সাবস্ক্রিপশনের জন্য বাজারে আনে মালিক সংস্থা One97 Communications। তিন দিনের শেয়ার বিক্রিতে প্রাইজ ব্যান্ড ধার্য করা হয় ২,০৮০-২,১৫০ টাকা প্রতি শেয়ার।

Paytm IPO Opens-শুরু হতে চলেছে Paytm IPO, জেনে নিন Paytm IPO-র খুঁটিনাটি

IPO-র অন্তিম দিনে সম্পূর্ণভাবে সাবস্ক্রাইব হয়ে গেল সংস্থার শেয়ার। মোট ১৮,৩০০ কোটি টাকা মূল্যের আইপিও লঞ্চ করেছিল পেটিএম। এটিই ভারতের সর্বকালীন বৃহত্তম অঙ্কের পাবলিক ইস্যু বলে মনে করা হচ্ছে। এর আগে অ্যাঙ্কর বিনিয়োগকারীদের মারফত ৮,২৩৫ কোটি টাকার মূলধন তুলেছিল পেটিএম। পাবলিক ইস্যুর অংশ হিসাবে রয়েছে ৮,৩০০ কোটি টাকার নতুন ইক্যুইটি শেয়ার। সেই সঙ্গে বিদ্যমান শেয়ারহোল্ডারদের ১০,০০০ কোটি টাকার অফার ফর সেল (OFS)। এর আগে কোল ইন্ডিয়া লিমিটেডের রেকর্ড ছিল ১৫,০০০ কোটি টাকার IPO-র। তাও প্রায় ১০ বছর আগেকার ঘটনা। সেই রেকর্ডই এবার অফিসিয়ালি ভাঙতে চলেছে Paytm । Paytm শেয়ারের প্রিমিয়াম গ্রে মার্কেটে কমে গিয়েছে। GMP ৪৫-এর আশেপাশে। সংস্থার শেয়ার আগামী ১৮ নভেম্বর, ২০২১-এ BSE এবং NSE-তে তালিকাভুক্ত হবে বলে মনে করা হচ্ছে।এই বিপুল বাজার মূলধন Paytm তার ব্যবসা বাড়াতে এবং নতুন মার্চেন্ট ও গ্রাহক সংগ্রহে ব্যবহার করবে বলে জানিয়েছে। One 97 কমিউনিকেশনস ভারতের জনপ্রিয়তম ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম। ২০২০-২১ অর্থবর্ষে প্রায় ৪ লক্ষ কোটি টাকার GMV পেটিএম-এর। ৩০ জুন ২০২১ অনুযায়ী দেশজুড়ে ৩৩.৭ কোটি গ্রাহক এবং ২.২ কোটিরও বেশি ব্যবসায়ীদের পেমেন্ট পরিষেবা, বাণিজ্য ও ক্লাউড পরিষেবা এবং আর্থিক পরিষেবা প্রদান করে এই সংস্থা৷

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios