গ্রাহকদের উন্নতমানের সহজ ব্যাঙ্কিং পরিষেবা এবং ক্রমবর্ধমান প্রশ্নের কার্যকরী ও যথাযথ জবাব দেওয়ার জন্য অ্যাক্সিস ব্যাঙ্ক আজ লঞ্চ করল স্বয়ংক্রিয় ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘অ্যাক্সা'। এটি একটি আর্টিফিশিয়ান ইন্টেলিজেন্স চালিত বট। সংস্থার দাবী এই সুবিধার ফলে আরও উন্নত গ্রাহক পরিষেবা এবং ক্রমাগত উদ্ভাবনের বিকাশ হবে। অ্যাক্সা হিউম্যানয়ডের মত কাজ করে। প্রথাগত ইন্টাব়্যাক্টিভ ভয়েস রেস্পন্স ব্যবস্থার অভিজ্ঞতার বদলে কল স্টিয়ারিং এবং অনেক বেশি সঠিক ও ধারাবাহিকভাবে গ্রাহকে তাৎক্ষণিক উত্তর দেওয়ার নতুন যুগ আনতে পারে অ্যাক্সা। এর মাধ্যমে গ্রাহকদের বেশিরভাগ ক্ষেত্রে কোন সহায়কের সাহায্য ছাড়াই গ্রাহকের প্রশ্ন ও অনুরোধের সমাধান আই ভি আর ব্যবস্থায় পেয়ে যাবেন।

অ্যাক্সা পরবর্তী প্রজন্মের বহুভাষী ভয়েস বট যা ইংরেজি, হিন্দি এবং মিশ্র ভাষায় কথাবার্তা চালাতে পারে। এটি একটি অনন্য পরিষেবা যার সাহায্যে কাস্টমারের সঙ্গে যোগাযোগ দ্রুত হয়। অ্যাক্সা অত্যাধুনিক স্বয়ংক্রিয় স্পিচ রেকগনিশন এবং ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ আন্ডারস্ট্যান্ডিং প্রযুক্তি ব্যবহার করে। এগুলোকে আরও শক্তিশালী করেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত বিজনেস অ্যালগোরিদম। অ্যাক্সা গ্রাহকে উন্নততর অভিজ্ঞতার শরিক করে, উপরন্তু কন্ট্যাক্ট সেন্টারের কাজকর্মকে স্বয়ংক্রিয় করে দেয়। অ্যাক্সা দৈনিক এক লক্ষ প্রশ্ন ও অনুরোধের সমাধান করতে সক্ষম এবং আরও দ্রুত কাজ করার ক্ষমতা রয়েছে।

ফোন ব্যাঙ্কিং আই ভি আর এ অ্যাক্সা ডিপ্লয় করার জন্য অ্যাক্সিস ব্যাঙ্ক ভার্নাকুলার এআই নামক সার্ভিস প্রোভাইডারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এই ভার্নাকুলার এআই সম্পূর্ণ টেকনিকাল সাপোর্ট দেয় এবং ভয়েস বটটির ডিপ্লয়মেন্ট এবং অ্যাক্সিস ব্যাঙ্ক অ্যাপ্লিকেশনগুলোর সঙ্গে ইন্টিগ্রেশনে পেশাদারী পরিষেবা প্রদান করে। গ্রাহকের প্রশ্নের উদ্দেশ্য ও প্রকৃতি চিনে নেওয়ায় অ্যাক্সার সাফল্যের হার ইন্ডাস্ট্রির চলতি সর্বোচ্চ হারের চেয়ে বেশি এবং কোন মানুষের হস্তক্ষেপ ছাড়াই অ্যাক্সা আই ভি আরে কল ধরে রাখতে পারে। যদি অ্যাক্সা কোনও গ্রাহকে পরিষেবা দিতে না পারে বা তাঁর কোনও প্রশ্নের সমাধান না করতে পারে তাহলে সে সরাসরি কলটি পাঠিয়ে দেবে একজন বিশেষজ্ঞ সার্ভিস অফিসারকে, ফলে প্রথাগত আই ভি আরে ন্যাভিগেশনে ন্যূনতম সময় লাগবে। অ্যাক্সিস ব্যাঙ্ক গ্রাহকদের আরও ভাল পরিষেবা দেওয়ার জন্য ডিজিটাল প্রযুক্তির ব্যবহারে বদ্ধপরিকর।