বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে সরকার। বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও ইনসিওরেন্স সংস্থা এবার বিক্রি হতে চলেছে। সরকারি কোম্পানি যেগুলি পাবলিক সেক্টর আন্ডারটেকিং তাদের জন্য দ্রুত সিদ্ধান্ত নিতে চাইছে কেন্দ্র। সূত্র থেকে জানা গেছে, এলআইসি  এবং অন্যান্য নন লাইফ ইনসিওরেন্স  কোম্পানিকে ছেড়ে বাকি সমস্ত ইনসিওরেন্স কোম্পানিগুলি নিজেদের অংশীদারিত্ব এবার থেকে বেঁচতে পারবে। শুধু তাই নয়, এর পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকেও প্রাইভেটাইজেশনের আওতায় আনার পরিকল্পনা চলছে। এবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা কমানোর পথেই হাঁটছে কেন্দ্র সরকার। এর আগে ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে সংযুক্ত করে ১২ টিতে নামিয়ে আনা হয়েছিল। এবার তা পাঁচে নামানো হবে বলেই সূত্রের খবর।

আরও পড়ুন-এক ক্লিকেই খোয়াতে পারেন 'পিএফ'-এর সারাজীবনের সঞ্চয়, সাবধান হোন এখনই....


সূত্র থেকে জানা গেছে, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রক, ও নীতি আয়োগের মধ্যে এই নিয়ে ঐক্যমতও হয়েছে। শুধুমাত্র   এলআইসি  এবং একটি নন লাইফ ইনসিওরেন্সল সংস্থাকে সরকার নিজের কাছে রাখবে। এখনও পর্যন্ত ৮ টি সরকারি ইনসিওরেন্স সংস্থা রয়েছে। আরও জানা গেছে,  ব্যাঙ্কগুলিকেও প্রাইভেটাইজেশনের আওতায় আনার পরিকল্পনা চলছে। দেখে নিন টুইটটি।

 

সূত্র থেকে জানা গেছে, ৬ টি ব্যাঙ্ক ছাড়া সমস্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ করা হবে। সেই তালিকায়  প্রথম পর্বে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ও ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের  সরকারি অংশিদারিত্ব বিক্রি করা হবে। প্রথম পর্বে ৫ টি সরকারি ব্যাঙ্কের অংশীদারিত্ব বিক্রি করার ভাবনা রয়েছে সরকারের। সেই তালিকায় রয়েছে, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ও ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক। এরপরে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এবং তার ঠিক পরেই রয়েছে ইউকো ব্যাঙ্ক।