Asianet News BanglaAsianet News Bangla

Deposit Insurance-আমানতকারীদের কিছুটা স্বস্তি দিলেন মোদী,৫ গুণ বাড়ানো হল ব্যাঙ্ক আমানত বীমার পরিমান

ব্যাঙ্কের আমানত বীমার টাকার পরিমান বাড়িয়ে ১ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা পর্যন্ত করা হয়েছে। রবিবার বিজ্ঞানমঞ্চ থেকে এমনই তথ্য উঠে এল প্রধানমন্ত্রীর ভাষণে।

Bank Deposit Insurance Cover Upped To Rupees 5 lakh, Refund In 90 Days
Author
Kolkata, First Published Dec 12, 2021, 6:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত কম বেশী সকলেরই টাকা সঞ্চয়ের জন্য অন্যতম ভরসার জায়গা সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক। কিন্তু কখনও যদি ব্যাঙ্ক ডাকাতি বা ব্যাঙ্ক দেওলিয়ার মত ঘটনা ঘটে তখন সেই হাজার হাজার মানুষের দীর্ঘদিনের সঞ্চয়ের ওপরও কোপ পড়ে। ব্যাঙ্ক সেই অবস্থায় আমানতকারীদের ১ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিত, যা অনেকের সঞ্চিত অর্থমূল্যের কাছে একেবারেই নগন্য। তাই কেন্দ্রীয় সরকারের তরফে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এবার থেকে ব্যাঙ্কের আমানত বীমার পরিমান বেশ কিছুটা বাড়িয়ে দেওয়া হবে। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্তে উত্তীর্ণ হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার দিল্লির বিজ্ঞানমঞ্চে(Vighyan Mancha, Delhi) একটি অনুষ্ঠানে যোগদান করেন মোদী। ডিপোজিটারস ফার্স্ট : গ্যারান্টেড টাইম বাউন্ড ডিপোজিট ইন্সিওরেন্স পেমেন্ট  আপ টু ৫ লাখ নামক একটি অনুষ্ঠানে ভাষণ দেন প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেই তিনি ঘোষণা করলেন আমানতকারীদের জন্য ব্যাঙ্ক আমানত বিমার পরিমান ৫ গুণ বাড়িয়ে দেওয়া হল(Bank Insuarance Deposit Enhanced Upto 5 lakhs)। উল্লেখ্য, সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্কের সেভিসং অ্যাকাউন্ট, ফিক্সড অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, রেকারিং-অ্যাকাউন্টের জন্য এই নিয়ম বলবৎ হবে। মোদীর মতে, এতদিন পর্যন্ত আমানতকারীরা কোনও ব্যাঙ্ক দেউলিয়া হলে এক লাখ টাকা পর্যন্ত ফেরত পেতেন। দেশের নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্তের কথা ভেবে ভারত সরকার এই আমানতকে ৫ লাখ টাকা পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে৷ প্রধানমন্ত্রী আরও বলেন, ব্যাঙ্ক দেউলিয়া হলে ৯০ দিনের মধ্যেই টাকা ফেরত পাবেন আমানতকারীরা।

এবার থেকে প্রতিটি ব্যাঙ্কের প্রতিটি আমানতকারীর আমানত বীমা কভারেজের সর্বোচ্চ পরিমান হবে ৫ লাখ টাকা। এই বিষয়ে একটা কথা মনে রাখতে হবে আমানতকারীর সঞ্চয়ের ওপরই এই বীমা প্রদানের হিসাব নির্ভর করবে। মোদী সরকার ভাষণ দিতে গিয়ে নিজেরও একটু গুণগান করলেন। তাঁর আমলে ব্যাঙ্কিং ব্যবস্থার যে প্রভূত উন্নতি হয়েছে সেই বিষয়টিও উঠে এল তাঁর ভাষণে। নিজের আমলে ব্যাঙ্কিং সাফল্যের একাধিক নিদর্শন তিনি পেশ করেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে অনুষ্ঠানের মঞ্চ থেকে আগের ইউপিএ সরকারকে নিশানা করতেও পিছপা হননি মোদী। তিনি বলেন, নতুন ভারত গঠনে সরকার যেভাবে অঙ্গীকারবদ্ধ হয়েছে সেখানে সাহসীকতার সঙ্গে যেকোনও সমস্যার মোকাবিলা করতে হবে। কোনওভাবেই সেই সমস্যা থেকে পিছু হটলে হবে না। অন্যদিকে ব্যাঙ্কিং সম্পর্কে কথা বলতে গিয়ে স্মৃতির সাগরে ভেসে যানি তিনি। তাঁর স্মৃতিচারণায় উঠে আসে নিজের মুখ্যমন্ত্রীত্বের সময়ের কথা। স্মৃতি রোমন্থন করতে গিয়ে তিনি বলেন,মুখ্যমন্ত্রী থাকার সময় কেন্দ্রীয় সরকারের কাছে ব্যাঙ্ক ডিপোজিট ইনসিওরেন্সের কভার ১ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত বাড়িয়ে দেওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু তাঁর ডাকে কেও সাড়া দেয়নি। এখন সুযোগ এসেছে তাঁর হাতে। তাই সর্বসাধারণের জন্য এবার সেই কাজ সুসম্পন্ন করতে উদ্যোগী হয়েছেন তিনি। 

আরও পড়ুন-Inauguration programme-যোগীরাজ্যে কৃষকদের ভাগ্যে শিকে ছিঁড়ল,সরজূ ক্যানেল প্রোজেক্টের সূচনা করলেন মোদী

আরও পড়ুন-Deposit Insurance-রবিবার দুপুর ১২ টায় বিজ্ঞানমঞ্চ থেকে মোদীর ভাষণ,বাড়ানো হবে আমানত বীমার পরিমান

আরও পড়ুন-Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে মধ্য এশিয়ার পাঁচ দেশকে আমন্ত্রণ ভারতের

উল্লেখ্য, একটা সময় ছিল যখন এই ডিপোজিট ইনসিওরেন্সের পরিমাণ ছিল মাত্র ৫০ হাজার টাকা পর্যন্ত। পরবর্তীকালে এই টাকার পরিমাণ বাড়িয়ে করা হয় ১ লাখ টাকা। তবে অতিমারি পরবর্তীকালে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের কথা ভেবেই এই পরিমান বাড়িয়ে ৫ লাখ করার কথা ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। তাঁর মতে, এই ঘোষণার ফলে বিশেষভাবে লাভবান হবেন গ্রাহকেরা। এতদিন পর্যন্ত তাঁরা ব্যাঙ্ক দেউলিয়া হলে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত রিটার্ন পেতেন। এবার এই টাকার পরিমান বেড়ে দাঁড়াল ৫ লাখ টাকা। মোদীর এই সিদ্ধান্তে সাধারণ মানুষের কিছুটা স্বস্তি যে মিলবে তা কিন্তু বলার অপেক্ষা রাখছে না। 

Follow Us:
Download App:
  • android
  • ios