Asianet News BanglaAsianet News Bangla

Bank Holidays-আগাামী ১৫ দিনে ৬ দিন ছুটি, রাজ্য ভিত্তিক ৬ টি ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা,তালিকা প্রকাশ RBI-র

নভেম্বরে ১১ দিন ছুটি থাকার কথা ব্যাঙ্কগুলিতে। সপ্তাহ শেষের ছুটি ও আগামী কয়েকটি বিশেষ দিনে রাজ্যভিত্তিক ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। সব মিলিয়ে আগামী ১৫ দিনে মোট ৬ টি ছুটি। 

Bank Employees will get 6 Holidays Days In Coming 15 Days in Nov
Author
Kolkata, First Published Nov 17, 2021, 1:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা বছরের ক্যালেন্ডার দেখলেই বোঝা যায়, ব্যাঙ্কে যারা চাকরি করেন তাঁদের ছুটির তালিকাটা ঠিক কতটা লম্বা। বিভিন্ন উৎসব অনুষ্ঠান সহ অন্যান্য নানা ক্ষেত্রেই ছুটি পেয়ে থাকেন ব্যাঙ্কের কর্মীরা(Bank Employee)। বছর শেষের আগের মাসে অর্থাৎ নভেম্বর(November) মাসেও সেই ছুটির লিস্ট(Holiday List) খানা মন খুশি করে দিয়েছে ব্যাঙ্ক কর্মীদের(Bank employee)। গোটা মাস জুড়ে মোট ১১ টি ছুটি পেয়ে যাবেন ব্যাঙ্ক কর্মীরা। রিজার্ভ ব্যাঙ্কের ব্যাঙ্কের ছুটির তালিকা অনুযায়ী, নভেম্বরে ১১ দিন ছুটি থাকার কথা ব্যাঙ্কগুলিতে। এছাড়াও থাকবে সপ্তাহ শেষের ছুটিগুলি, অর্থাৎ দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার গুলো সাধারণ ছুটির তালিকাতেই পরে যাচ্ছে। নিয়ম মেনে প্রথম ও তৃতীয় শনিবার খোলা থাকবে ব্যাঙ্ক। সব মিলিয়ে নভেম্বরে শেষ ১৫(Last 15 Days) দিনেও ৬ দিন ব্যাঙ্ক ছুটি(6 Bank holidays) থাকতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডায়ার(RBI) সেই হলি ডে লিস্ট---

১৯ নভেম্বর: গুরুনানক জয়ন্তী/কার্তিক পূর্ণিমা,ইজল, বেলাপুর, ভোপাল, চণ্ডীগড়, দেহরাদুন, হায়দরাবাদ, জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বাই, নাগপুর, নয়াদিল্লি, রায়পুর, রাঁচি, শিমলা, শ্রীনগর
২১ নভেম্বর : রবিবার
২২ নভেম্বর : কনকদাস জয়ন্তী,বেঙ্গালুরু 
২৩ নভেম্বর: সেং কুটস্নেম, শিলং
২৭ নভেম্বর : চতুর্থ শনিবার
২৮ নভেম্বর : রবিবার 

নভেম্বর মাসের শুরুতেই কালীপুজো, ভাইফোঁটা, ছট পুজো উপলক্ষে বেশ কয়েকদিন বন্ধ ছিল ব্যাঙ্ক। তাই আগামী ৬ দিনের ছুটির সঙ্গে সেই ছুটির সংখ্যা যোগ করলে হলিডে লিস্ট টা বেশ লম্বাই হয়। প্রথম দুসপ্তাহের মধ্যেই ব্যাঙ্ক কর্মীরা বেশ হালকা শীতের মরশুমে উৎসব মুখর আমেজে ছুটি এনজয় করার সুযোগ পেয়েছে। সেই রেশ কাটতে না কাটতেই আগামী সপ্তাহে ছুটির লিস্ট একেবারে তৈরি। আগামী ১৫ দিনে দেশের বিভিন্ন স্থানে ভিন্ন কারনে বন্ধ থাকবে ব্যাঙ্ক। সঙ্গে দোসর দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার। সব মিলিয়ে  কাজের মাঝেও যেন ব্যাঙ্ক কর্মীদের  হলি ডে মুড অন। আগামী ১৫ দিনে ৬ দিন ছুটির মধ্যে মাত্র ১ দিন পরই ব্যাঙ্ক কর্মীরা পেয়ে যাবেন প্রথম ছুটি। ১৯ নভেম্বর গুরুনানক জয়ন্তীর জন্য দেশের বিভিন্ন শহরে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ফের তার ১ দিন পরই ২১ নভেম্বর, রবিবার। এটি যে ছুটির দিন তা আর বলার অবকাশ রাখে না। ২২ নভেম্বর,কনকদাস জয়ন্তী উপলক্ষে ব্যাঙ্গালুরুর ব্যাঙ্ককর্মীরা ছুটি পাচ্ছেন।   ২৩ নভেম্বর শিলং-এ সেং কুটস্নেমের জন্য সেখানের ব্যঙ্ক কর্মীদের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। ২৭ নভেম্বর চতুর্থ শনিবর, নিয়মমাফিক ছুটি। ২৮ নভেম্বর সাবেকি ছুটির দিন অর্থাৎ রবিবার। তাহলে বুঝতেই পারছেন আগামী দিন গুলোতে কোন কোন রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকছে। তাই আপনার দরকারী কোনও কাজ থাকলে এই দিন গুলো বাদে বাকি দিনগুলোতে ব্যাঙ্কে চলে যেতে পারেন। 

আরও পড়ুন-RBI Restrictions-লক্ষ্মী কোঅপারেটিভ ব্যাঙ্ক থেকে ১০০০ টাকার বেশি তোলা যাবে না,সিদ্ধান্ত RBI-র

আরও পড়ুন-Aadhar Link Must-জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক, জেনে নিন লিঙ্কের পদ্ধতি

কেন্দ্রীয় ব্যাঙ্কের এই ছুটির তালিকা তিনটি বিষয়ের ওপর নির্ভর করে। রাজ্য ভিত্তিক উৎসব, ধর্মীয় ছুটির দিন ও উৎসব উদযাপনের দিন দেখে ছুটির তালিকা তৈরি করে রিজার্ভ ব্যাঙ্ক।'হলিডে আন্ডার দ্য নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট(Holiday under Negotiable Instruments Act)-এর অধীনেই এই ছুটি ঘোষণা হয়ে থাকে।   এছাড়া রয়েছে-'ব্যাঙ্কস ক্লোজিং অফ অ্যাকাউন্টস। বলা বাহুল্য, দেশের সব ব্যাঙ্কের ছুটি একসঙ্গে নাও থাকতে পারে। রাজ্যের উৎসবের ভিত্তিতেই অনেক ক্ষেত্রে ব্যাঙ্ককর্মীরা ছুটি পেয়ে থাকেন। 

 


Follow Us:
Download App:
  • android
  • ios