Asianet News BanglaAsianet News Bangla

Aadhaar-Voter Link-কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে ভোটার-আধার লিঙ্কের চূড়ান্ত সিদ্ধান্ত,জেনে নিন পদ্ধতি

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় নির্বাচনী সংস্কার সংক্রান্ত একটি বিল অনুমোদন করা হয়েছে।  সেই বিল অনুযায়ী ভারতের নির্বাচন কমিশনের তরফে ভোটার আইডি কার্ডের সাথে আধার লিঙ্ক বাধ্যতামূলক করা হল।

Cabinet Clears Bill On Electoral Reforms, Allowing Voluntary Aadhaar-Voter ID Linking
Author
Kolkata, First Published Dec 16, 2021, 11:12 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে(cabinet Meeting) নির্বাচনী সংস্কার সংক্রান্ত একটি বিল(bill on electoral reforms) অনুমোদন করা হয়েছে।  সেই বিল অনুযায়ী ভারতের নির্বাচন কমিশনের(Election Comission) তরফে ভোটার আইডি কার্ডের সাথে আধার লিঙ্ক(Voter Card-Aadhar Card Link) বাধ্যতামূলক করা হল। যারা প্রথমবার ভোটার কার্ডের(Voter Card) সঙ্গে আধার কার্ড লিঙ্কের(Aadhar Link) ফ্রাঞ্চাইজি নিয়েছে তারা বছরে ৪ বার রেজিস্ট্রেশনের সুযোগ পাবে বলে বুধবারের কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে জানান হয়েছে । যারা আপাতত ১৮ বছরের উর্ধ্বে বা আগামী ১ জানুয়ারির আগে ১৮-র দোড়গোড়ায় পৌঁছে যাবে  তাঁরাও নির্দিষ্ট সময় ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানোর সুযোগ পাবে। বলা বাহুল্য, প্রতি বছরই বছরে একবার করে প্রত্যেক নতুন ভোটারের জন্য এই সুযোগ বলবৎ করা হয়েছে। উল্লেখ্য, নির্বাচনী সংস্কার সংক্রান্ত একটি বিলে(bill on electoral reforms)প্রতিটি ভোটারকে সমান অগ্রাধাকার দেওয়া হয়ে থাকে। তাই প্রতিটি নাগরিকেই নিজেদের স্বার্থে সর্বোপরি দেশের সুরক্ষা রক্ষার্থে ভোটা কার্ডের সঙ্গে আদার কার্জের লিঙ্ক বাধ্যাতা মূলক করানোর জন্য কেন্দ্রীয় মন্ত্রীসভার তরফে বিল পাশ হল। 

ভুঁয়ো কাজকর্ম এড়ানোর জন্য, সরকারের তরফে দেশের প্রতিটি নাগরিককে তাঁদের যাবতীয় জরুরি তথ্যের সঙ্গে আধার লিঙ্ক করানোর নির্দেশ দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে বেশ লম্বা লাইন দিয়ে চলছিল সেই সব কাজকর্ম। ফোনের সঙ্গে আধার লিঙ্ক থেকে রেশন কার্ডের সঙ্গে আদার লিঙ্কের মত অনেক কাজেরই নির্দেশ দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে। এবার পালা ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার। তবে উন্নত প্রযুক্তির যুগে এখন বাড়ি বসেই ভোটার কার্ডের সঙ্গে আধারের সংযোগ করা সম্ভব। ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের মাধ্যমে সহজেই করা যাবে এই সংযোগের কাজটি। তাহলে আসুন জেনে নেওয়া যাক, কীভাবে সহজে করে ফেলতে পারবেন ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ প্রক্রিয়া। 

প্রথমে  https://voterportal.eci.gov.in/-এই ওয়েব সাইটিতে যেতে হবে। 

তারপর আপনার মোবাইল নম্ব বা ইমেল আইডি বা ভোটার আই কার্ডের নম্বর দিয়ে লগইন করতে হবে। সেই জন্য দরকার একটি পাসওয়ার্ড।
 
এরপর আপনার রাজ্য, জেলা এবং ব্যক্তিগত সমস্ত তথ্য যেমন নাম, জন্ম তারিখ, বাবার নাম এগুলো নির্দিষ্ট স্থানে বসাতে হবে।

এর পরে ধাপে সমস্ত তথ্য নথিভুক্ত করা হয়ে গেলে সার্চ বোতামে ক্লিক করতে হবে। যদি আপনার দেওয়া সমস্ত তথ্য সঠিক হয় এবং সরকারের ডেটাবেসের সঙ্গে মিলে যায় তখন সমস্ত ডিটেইলই ভেসে উঠবে আপনার স্ক্রিনে। 

এরপর স্ক্রিনের বাঁদিকে দেখতে পাবেন Feed Aadhaar No-এই অপশনটি। 

তারপর খুলে যাবে একটি পপআপ পেজ। সেখানে আপনার নাম, আধার নম্বর, ভোটার আইডি কার্ডের নম্বর, রেজিস্ট্রার মোবাইল নম্বর বা ইমেল আইডি নির্দেশ অনুসারে বসাতে হবে। 

সমস্ত ডিটেইলস সঠিকভাবে পূরণের পর আরেকবার ক্রসচেক করে নিন। তারপর Submit বোতামে ক্লিক করুন। 

সবশেষে আপনার স্ক্রিনে একটি মেসেজ ভেসে উঠবে যেখানে লেখা থাকবে রেজিস্টার্ড সাকসেসফুলি।


 

Follow Us:
Download App:
  • android
  • ios