Asianet News BanglaAsianet News Bangla

বাড়তে চলেছে ইন্টারনেটের গতি, ৫জি টেলিকম পরিষেবাগুলির জন্য স্পেকট্রাম নিলামে মন্ত্রিসভার অনুমোদন

কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে ভারতে ৫জি পরিষেবার স্পেকট্রাম বিলিতে ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন সংস্থা এই পরিষেবা পেতে বিড করতে পারে। এই বিডের ভিত্তিতে এবার স্পেকট্রাম বিলি করা হবে। ২০ বছর থাকবে স্পেকট্রামের আয়ু। 

Cabinet nod for auction of spectrum for 5G telecom services bpsb
Author
Kolkata, First Published Jun 15, 2022, 7:53 PM IST

কেন্দ্রীয় মন্ত্রিসভা ৫জি টেলিকম পরিষেবাগুলির জন্য স্পেকট্রামের নিলাম পরিচালনার অনুমোদন দিয়েছে। একটি সরকারি বিবৃতি অনুসারে, ২০বছরের বৈধতা সহ মোট ৭২০৯৭.৮৫ মেগাহার্টজ স্পেকট্রাম জুলাইয়ের শেষে নিলাম করা হবে বলে জানা গিয়েছে।

সরকারের এই পদক্ষেপের মূল দিক হল ডিজিটাল কানেক্টিভিটি। কেন্দ্রের মোদী সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ভারতেও ৫জি পরিষেবা ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিয়ে দিয়েছে কেন্দ্র। এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে ভারতে ৫জি পরিষেবার স্পেকট্রাম বিলিতে ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন সংস্থা এই পরিষেবা পেতে বিড করতে পারে। এই বিডের ভিত্তিতে এবার স্পেকট্রাম বিলি করা হবে। ২০ বছর থাকবে স্পেকট্রামের আয়ু। 

কেন্দ্র সরকার আরও জানিয়েছে যে আসন্ন ৫জি পরিষেবাগুলি নতুন যুগের সূচনা করবে। উন্নত মানের ইন্টারনেট পরিষেবা কর্মসংস্থানের নতুন নতুন দিক তুলে ধরবে। ভারতে ৫জি পরিষেবা চালু হলে সাধারণ মানুষ যেমন উন্নত পরিষেবা পাবেন, তেমনই দেশের ব্যবসা বাণিজ্য ক্ষেত্রের প্রভূত উপকার হবে।

Cabinet nod for auction of spectrum for 5G telecom services bpsb 

উচ্চ (২৬ GHz), মধ্যম (৩৩০০ MHz) এবং বিভিন্ন নিম্ন-ফ্রিকোয়েন্সি ব্যান্ডে (৬০০ MHz, ৭০০ MHz, ৮০০ MHz, ৯০০ MHz, ১৮০০ MHz, ২১০০ MHz, ২৩০০ MHz) স্পেকট্রামের জন্য নিলাম অনুষ্ঠিত হবে। উচ্চ এবং মধ্য-ফ্রিকোয়েন্সি ব্যান্ড স্পেকট্রাম টেলিকম পরিষেবার ক্ষেত্রে বর্তমান ৪জি পরিষেবার প্রায় ১০ গুণ বেশি গতির ইন্টারনেট মিলবে। 

টেলিকম বিভাগ কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে ভারতে ৫জি স্পেকট্রাম বিলি চালুর জন্য সুপারিশ করেছিল। সেই সুপারিশের ভিত্তিতেই এদিন আলোচনার পর কেন্দ্রীয় মন্ত্রিসভা ৫জি স্পেকট্রাম বিলিতে সবুজ সংকেত দিয়ে দেয়।

সরকারি বিবৃতি অনুসারে, প্রথমবারের মতো, সফল দরদাতাদের বাধ্যতামূলকভাবে অগ্রিম টাকা দিতে হবে না। এর বদলে তারা স্পেকট্রামের জন্য ২০টি সমান বার্ষিক কিস্তিতে টাকা দিতে পারে, যা প্রতি বছরের শুরুতে দিতে হবে। স্পেকট্রাম বিক্রির বিষয়ে সরকার যে তালিকা তৈরি করেছে, তাতে বলা হয়েছে স্পেকট্রামের সহজলভ্যতা নিশ্চিত করতে টেলিকম পরিষেবা সরবরাহকারীদের কাছে ই-ব্যান্ডে 250 MHz-এর দুটি ক্যারিয়ার অস্থায়ীভাবে বরাদ্দ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

কেন্দ্রীয় মন্ত্রিসভা ১৩, ১৫, ১৮, ও ২১ GHz ব্যান্ডের বর্তমান ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলিতে মাইক্রোওয়েভ ব্যাকহল ক্যারিয়ারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রিসভার তরফে দাবি করা হয়েছে, ৫ জি পরিষেবা আগের ৪জি পরিষেবার তুলনায় ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে। এমনও মনে করা হচ্ছে, নিলামে অংশ নিতে পারে ভোডাফোন, এয়ারটেল ও জিও।

Follow Us:
Download App:
  • android
  • ios