Asianet News BanglaAsianet News Bangla

আপনার আধার কার্ড 'Fake' নয় তো, বুঝবেন কীভাবে, অ্যালার্ট জারি 'UIDAI'-এর

 আধার কার্ড নিয়ে সামনে এল গুরুত্বপূর্ণ তথ্য। ভুয়ো আধার কার্ডও ছেয়ে গেছে গোটা রাজ্যে। সম্প্রতি  ইউআইডিএআই-এর পক্ষ থেকে অ্যালার্ট জারি করা হয়েছে। অ্যালার্টে বলা হয়েছে, যে কোন ১২ ডিজিটের সংখ্যা আধার নম্বর নয়। এবং বর্তমানে ফেক আধার কার্ডের সংখ্যা ভরে  গেছে। কিন্তু আপনার আধার কার্ড জাল কিনা সেটা এবার ওয়েবসাইটে গিয়েই জানতে পারবেন।

check your Aadhaar card is fake or real here is the details BRD
Author
Kolkata, First Published Aug 23, 2021, 4:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। বর্তমানে বৈধ পরিচয়পত্র হিসেবেও আধার কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড ব্যবহার করা হয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। ফের আধার কার্ড নিয়ে সামনে এল গুরুত্বপূর্ণ তথ্য।  ভুয়ো আধার কার্ডও ছেয়ে গেছে রাজ্যে। আপনার আধার কার্ড ভুয়ো কিনা কীভাবে বুঝবেন।

 

check your Aadhaar card is fake or real here is the details BRD

 

সম্প্রতি  ইউআইডিএআই-এর পক্ষ থেকে অ্যালার্ট জারি করা হয়েছে। অ্যালার্টে বলা হয়েছে, যে কোন ১২ ডিজিটের সংখ্যা আধার নম্বর নয়। এবং বর্তমানে ফেক আধার কার্ডের সংখ্যা ভরে  গেছে। কিন্তু আপনার আধার কার্ড জাল কিনা সেটা এবার ওয়েবসাইটে গিয়েই জানতে পারবেন। এবং এর জন্য আধার অ্যাপ  ডাউনলোড করতে হবে সবার প্রথমে। তারপর https://resident.uidai.gov.in/verify লিঙ্কে গিয়ে ক্লিক করলেই একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে একটি টেক্সট বক্স দেখা যাবে তারপর নিজের আধার নম্বর দিতে হবে। আধার নম্বর দেওয়ার পরই ক্যাপচা কোড দিয়ে ভেরিফাই বটন ক্লিক করতে হবে। এবার আপনার আধার নম্বর  যদি ঠিক হয় তাহলে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে একটি মেসেজ আসবে যে আপনার আধার নম্বর এটা।  এছাড়াও আপনার বয়স, লিঙ্গ ও রাজ্যের নাম দেখা যাবে। এই সহজ পদ্ধতিতেই চেক করে নিতে পারবেন আপনার আধার কার্ড সঠিক না ভুয়ো।

check your Aadhaar card is fake or real here is the details BRD

 

বর্তমানে ঘরে বসেই যেমন আপডেট করে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় আধার কার্ড। কিন্তু আধার কার্ড আসল না নকল তা নিয়ে অনেকে চিন্তিত। অবশ্য চিন্তা করারই বিষয় কারণ আধার কার্ড ছাড়া এখন কোনও কাজই সম্ভব নয় । আধার সম্পর্কিত অনলাইন তথ্যের জন্য রেজিস্টার মোবাইল নম্বর থাকা অতি আবশ্যক। নিজের ইমেল ঠিকানা এবং মোবাইল নম্বর যাচাই করতে পারবেন যা নতুন আধার আপডেট করার সময় দেওয়া হয়েছিল। সেইজন্যই  অনলাইন পরিষেবার জন্য মোবাবাইল নম্বর থাকা অত্যাবশ্যক। 
আধার সংক্রান্ত কোনও বিষয়ে অভিযোগ দায়ের করতে হলে  টোল ফ্রি নম্বর ১৯৪৭ এ ফোন করুন।  


 

Follow Us:
Download App:
  • android
  • ios